Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

মহারাষ্ট্র-কেরালায় ছড়াচ্ছে জিকা : আক্রান্ত বেড়ে ৬৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

কেরালায় নতুন করে আরো দুই জিকা ভাইরাসে আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। আক্রান্তদের মধ্যে একজন ১৪ বছরের বালিকা। এর ফলে কেরালায় এ পর্যন্ত জিকায় আক্রান্তের সংখ্যা পৌঁছে গিয়েছে ৬৩-তে। জানিয়েছেন কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। আপাতত তিন জন সক্রিয় আক্রান্ত রয়েছেন ভারতের দক্ষিণের এই রাজ্যে।
গত শনিবারই মহারাষ্ট্রের পুণেতে একজন জিকা আক্রান্তের সন্ধান পাওয়া যায়। মহারাষ্ট্রে আক্রান্তের তালিকায় তিনিই প্রথম। কেরালায় অবশ্য জুলাই মাসের শুরুর দিক থেকে একে একে জিকা আক্রান্তের সন্ধান পাওয়া যাচ্ছিল। সেই রাজ্যে ৮ জুলাই ২৪ বছরের মহিলার শরীরে জিকার অস্তিত্ব পাওয়া যায়। চিকিৎসার পর তিনি অবশ্য সুস্থ হয়ে ওঠেন। কিন্তু তারপর থেকে কম-বেশি আক্রান্তের সন্ধান পাওয়া যাচ্ছে সেই রাজ্য থেকে।
প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে, ইতোমধ্যে জিকা সংক্রমণের বিষয়ে নজরদারি রাখতে কন্ট্রোল রুম খুলেছে কেরালা সরকার। একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে যাতে মশাবাহিত রোগ আটকানো যায়। যদিও বেসরকারি হাসপাতালগুলি সূত্রে খবর, অনেকেই জ্বর, র‌্যাশ ও লাল চোখের মতো উপসর্গ নিয়ে হাসপাতালে চিকিৎসার জন্য আসছেন। ফলে কেরালায় রোগ উল্লেখযোগ্যভাবে ছড়িয়েছে, সেটা মনে করছেন চিকিৎসকরাও। সূত্র : আনন্দবাজার পত্রিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ