Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

অতি সংক্রামক ডেলটা ভ্যারিয়েন্টেই চীনে করোনার উত্থান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

চীন কয়েক মাসের মধ্যে তার সবচেয়ে খারাপ করোনাভাইরাস প্রাদুর্ভাবকে নিয়ন্ত্রণে ব্যাপক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং স্বাস্থ্য কর্মকর্তারা ১৪টি প্রদেশে ছড়িয়ে পড়া সংক্রমণের জন্য অত্যন্ত সংক্রামক ডেলটা ভ্যারিয়েন্টকে দায়ী করছেন। চীন জুলাই মাসে ৩২৮ লক্ষণীয় সংক্রমণের খবর দিয়েছে, যা ফেব্রæয়ারি থেকে জুন পর্যন্ত মোট স্থানীয় সংক্রমণের প্রায় সমান।
ন্যাশনাল হেলথ কমিশনের (এনএইচসি) মুখপাত্র মি ফেং এক প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘বর্তমানে যে প্রধান স্ট্রেনটি ডেলটা ভ্যারিয়েন্ট ... এটি ভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কাজের জন্য আরও বড় চ্যালেঞ্জ’।
উহান থেকে কোভিড-১৯ বেরিয়ে আসার পর তার সীমানার মধ্যে মহামারি নিয়ন্ত্রণে দেশের প্রথম সাফল্যকে চ্যালেঞ্জ করে ভৌগোলিকভাবে চীনকে আঘাত করা প্রাদুর্ভাবটি সবচেয়ে বড়। কিন্তু চলতি মাসের শুরুতে পূর্ব জিয়াংসু প্রদেশের নানজিং বিমানবন্দরে দ্রæত ছড়িয়ে পড়া ডেলটা ভ্যারিয়েন্টের বিস্ফোরণের পর সেই রেকর্ডটি বিপন্ন হয়ে পড়েছে।
দেশজুড়ে ২৬০ এরও বেশি সংক্রমণ নানজিংয়ের ক্লাস্টারের সাথে যুক্ত হয়েছে, যেখানে ২০ জুলাই একটি আন্তর্জাতিক বিমানবন্দরে নয়জন কেবিন ক্লিনার পরীক্ষায় পজেটিভ হয়েছিলেন। জিয়াংসু প্রদেশে ইতোমধ্যে লাখ লাখ লোক লকডাউনে পড়েছে। নানজিং ৯২ লাখ বাসিন্দাকে দুবার পরীক্ষা করা হয়েছে।
এনএইচসির কর্মকর্তা হি কিংহুয়া এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, ডেলটা ভ্যারিয়েন্টের সংক্রামকতা শীর্ষ পর্যটন মৌসুম এবং বিমানবন্দরে উচ্চ যাত্রী চলাচলের কারণে দ্রæত ছড়িয়ে পড়েছে। পরে শনিবার, জিয়াংসু কর্তৃপক্ষ ৪৫ লাখের শহর ইয়াংজুতে এবং এর বাইরে সমস্ত ফ্লাইট স্থগিত করেছে যেখানে একই দিনে ১০টি নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে। আন্তঃনগর গণপরিবহন পরিষেবাও স্থগিত করা হয়েছিল এবং আশেপাশের মহাসড়কে চলাচল বন্ধ ছিল। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ