Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

কর্ণফুলীর তীরে মৃত ডলফিন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ৯:১১ এএম

কর্ণফুলী নদীর তীরে একটি মৃত ডলফিন পাওয়া গেছে। এক বছরেরও কম বয়সী প্রাণীটি ডলফিনের বাচ্চা বলে জানিয়েছেন গবেষকরা। এ নিয়ে ১৯ দিনে কর্ণফুলী নদীর তীরে দু’টি মৃত ডলফিন পাওয়া গেছে।

রোববার নগরীর চান্দগাঁও থানার হামিদচর এলাকায় ডাঙ্গায় পড়ে থাকা মৃত ডলফিনটি দেখতে পান স্থানীয়রা। পরে কয়েকজন মিলে সেটিকে এলাকায় নিয়ে আসেন। খবর পেয়ে বন বিভাগ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির কর্মকর্তারা সেখানে যান। ল্যাবরেটরির কো-অর্ডিনেটর অধ্যাপক মনজুরুল কিবরিয়া জানান, গাঙ্গেয় প্রজাতির ডলফিনটির ওজন আনুমানিক ১৫ থেকে ২০ কেজি। দৈর্ঘ্য ৩ফুট ৫ ইঞ্চি। ডলফিনটির শরীরে কোনো আঘাতের চিহ্ন পাইনি। ধারণা করা হচ্ছে, জেলেদের জালে আটকা পড়ে সেটির মৃত্যু হয়। পরে জেলেরাই সেটি ডাঙ্গায় ফেলে যান। আমরা মৃত ডলফিনটি সংরক্ষণের জন্য ল্যাবরেটরিতে নিয়েছি।
গাঙ্গেয় প্রজাতির ডলফিনের বিচরণ আছে চট্টগ্রামের কর্ণফুলী ও হালদা নদীতে। ২০১৭ সাল থেকে কর্ণফুলী ও হালদা নদীর ডলফিন নিয়ে কার্যক্রম শুরু করেন গবেষকরা। এরপর হালদা নদী থেকে চলতি বছরের জুলাই পর্যন্ত ২৯টি মৃত ডলফিন উদ্ধার হয়। তবে কর্ণফুলী নদীতে গত ১৪ জুলাই আরেকটি মৃত ডলফিন পাওয়া যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডলফিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ