Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতিটি জেলা রেলপথ নেটওয়ার্কের আওতায় আনা হবে : রেলমন্ত্রী

প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

নীলফামারী জেলা সংবাদদাতা : রেলমন্ত্রী মুজিবুল হক বলেছেন, বর্তমান সরকার রেলওয়ে খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যাত্রী পরিবহনে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। প্রতিটি জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনা হচ্ছে। 

তিনি বৃহস্পতিবার দুপুরে দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানা পরিদর্শন শেষে সাংবাদিকদের একথা বলেন। মন্ত্রী রেলওয়ে কারখানার আধুনিকায়নসহ সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে বলেন, যমুনা সেতুতে প্যারালাল রেলসেতু করা হবে। রেলওয়ের উন্নয়নে স্বল্প, মধ্যম ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নেয়া হয়েছে। মন্ত্রী আরো বলেন, ভবিষ্যতে দেশের প্রতিটি জেলায় রেলপথ সম্প্রসারণের কাজ শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ওই পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। এছাড়াও ঢাকা থেকে মাওয়া হয়ে পদ্মা সেতুর ওপর দিয়ে যশোর পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে। এর আগে জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যবৃন্দ মন্ত্রীকে সাথে নিয়ে রেলওয়ে কারখানা পরিদর্শন করে কর্মকর্তা ও কর্মচারীদের কাজে সন্তোষ প্রকাশ করেন। এই প্রথম ঢাকার বাইরে স্থায়ী কমিটির ২৬তম সভা সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন স্থায়ী কমিটির চেয়ারম্যান এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। সভায় জানানো হয়, ভারতীয় ঋণে সৈয়দপুরে একটি নতুন রেলকোচ তৈরি কারখানা নির্মাণ করা হবে। চলতি বছরে রেলপথ মন্ত্রণালয় ৯,১১০ কোটি টাকার উন্নয়ন বরাদ্দ পেয়েছে। যা দিয়ে মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর সাথে যোগ হবে বিদেশী অর্থায়ন। ওই পরিকল্পনায় রয়েছে চট্টগ্রামের দোহাজারী কক্সবাজার রেলপথ নির্মাণ, বঙ্গবন্ধুর সেতুর পাশে নতুন একটি রেল সেতু নির্মাণ। জাইকাসহ বিদেশী বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান এসব খাতে অর্থায়নে প্রতিশ্রুতি দিয়েছে বলে সভায় জানানো হয়। সংসদীয় কমিটিতে ছিলেন সভাপতি সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, সদস্য ও রেলপথ মন্ত্রী মুজিবুল হক, সংসদ সদস্য মোসলেম উদ্দিন, সংসদ সদস্য খালেদ মাহমুদ চৌধুরী, সংসদ সদস্য আলী আজগর, সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান, সংসদ সদস্য সিরাজুল ইসলাম মোল্লা, সংসদ সদস্য মোহাম্মদ নোমান, সংসদ সদস্য ইয়াসিন আলী ও সংসদ সদস্য ফাতেমা জোহরা রানী। সংসদীয় কমিটির সভায় সৈয়দপুর রেলওয়ে কারখানা ও বিভিন্ন স্থাপনার ওপর একটি প্রামাণ্য প্রতিবেদন প্রদর্শন করা হয়। রেলওয়ে সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন রেলপথ মন্ত্রণালয় সচিব ফিরোজ মোহাম্মদ সালাউদ্দিন, রেলের মহাপরিচালক আমজাদ হোসেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতিটি জেলা রেলপথ নেটওয়ার্কের আওতায় আনা হবে : রেলমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ