Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আফগান সীমান্তে সামরিক মহড়া শুরু রাশিয়ার, অংশ নিবে আড়াই হাজার সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ২:৫১ পিএম

আফগান সীমান্তের কাছে সামরিক মহড়ার জন্য অতিরিক্ত ৮০০ সৈন্যের একটি বহর পাঠাচ্ছে রাশিয়া। সেখানে মূল পরিকল্পনার চেয়ে দুইগুণ বেশি হার্ডওয়্যার ব্যবহার করা হবে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স।
রয়টার্স জানিয়েছে, আগামী ৫ থেকে ১০ আগস্ট সামরিক মহড়া অনুষ্ঠিত হবে। যেখানে উজবেক এবং তাজিক বাহিনীও অংশ নেবে। মার্কিন সেনা প্রত্যাহারের প্রক্রিয়ার মধ্যে আফগানিস্তানে নিরাপত্তা পরিস্থিতির দ্রুত অবনতি হওয়ায় এই সিদ্ধান্ত এসেছে।
রাশিয়া বলছে, এ মহড়ায় তাদের এক হাজার ৮০০ রুশ সৈন্য অংশগ্রহণ করবে। প্রাথমিকভাবে এক হাজার সেনার পরিকল্পনা করা হয়েছিল। সেখানে তাদের সঙ্গে অতিরিক্ত আরও ৮০০ সেনা যুক্ত হবে। সবমিলিয়ে মোট আড়াই হাজার সেনা এই মহড়ায় অংশ নেবে।
মহড়ার জন্য মস্কো ৪২০ ইউনিট সামরিক হার্ডওয়্যার ব্যবহার করবে। যা মূল পরিকল্পনার চেয়ে দুইগুণ বেশি। তবে মহড়ায় সেনা সংখ্যা ও সামরিক সামগ্রী বাড়ানোর কোনো কারণ রাশিয়া উল্লেখ করেনি। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • jack Ali ২ আগস্ট, ২০২১, ৪:৪২ পিএম says : 0
    May Allah destroy all barbarian russian soldiers and also those countries sodliers who participated in this war game. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ