Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আওয়ামীলীগের কাউন্সিলে পাকিস্তানকে দাওয়াত করা হয়নি নাসিম

প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে পাকিস্তানের কোনো রাজনৈতিক দলের নেতাদের আমন্ত্রণের কথা নাকচ করে দিয়েছেন দলটির প্রেসিডিয়াম সদস্য এবং স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে পাকিস্তানকে দাওয়াত করার প্রশ্নই ওঠে না। গণমাধ্যমের উদ্দেশে তিনি আরও বলেন, সংবাদ মাধ্যমে দেখেছি- আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে নাকি পাকিস্তানকে আমন্ত্রণ জানানো হয়েছে। কে দাওয়াত দিয়েছে? আপনারা এই তথ্য কোথায় পেলেন? অনুমাননির্ভর সংবাদ ছাপানো ঠিক না।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের জাতীয় সম্মেলন উপলক্ষে গঠিত অভ্যর্থনা উপ-পরিষদের বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
মোহাম্মদ নাসিম বলেন, পত্রিকায় খবর এসেছে, সম্মেলনে পাকিস্তান থেকে না কী কয়েকজন আসছে। পাকিস্তানকে দাওয়াত করার প্রশ্নই ওঠে না। যারা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে, একাত্তরের ঘাতকদের পক্ষে প্রকাশ্যে পার্লামেন্টে কথা বলে, সে পাকিস্তানকে দাওয়াত করার প্রশ্নই ওঠে না। কেউ দাওয়াত করেও নাই, করবেও না।
তিনি বলেন, আমাদের সম্মেলনে বিশিষ্টজনদের আমন্ত্রণ জানানোর কাজ চলছে। বিশিষ্ট আমন্ত্রিত অতিথিরা দাওয়াতপত্র গ্রহণ করে তাদের যোগদান নিশ্চিত করলে আনুষ্ঠানিকভাবে মিডিয়াকে তাদের নাম জানানো হবে। এর আগে পত্র-পত্রিকায় অনুমান নির্ভর কোন নিউজ দেয়া ঠিক হবে না। আমাদের জাতীয় কাউন্সিলে যারা আসবে তাদের সুনির্দিষ্ট নামসহ আপনাদের জানাবো।
উল্লেখ্য, গত সপ্তাহে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছিলেন, বাংলাদেশের স্বাধীনতার সময় পাকিস্তানের সব লোক আমাদের বিরোধিতা করে নাই। তাই কিছু কিছু প্রগতিশীল দলের নেতাদের আমন্ত্রণের বিষয়ে চিন্তা-ভাবনা চলছে। এরই মধ্যে আওয়ামী লীগের কয়েকজন নেতার কাছ থেকে খবর পাওয়া গিয়েছিল পাকিস্তানের কয়েকটি রাজনৈতিক দলের নেতাদের দাওয়াত দেয়া হয়েছে। বিভিন্ন সংবাদ মাধ্যমে এমন সংবাদও প্রকাশ হয়। আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ভূমিকা রাখা যেসব বিদেশি বন্ধুদের সম্মাননা দিয়েছে, তার মধ্যে বেশ কয়েকজন পাকিস্তানীও রয়েছেন। এই পাকিস্তানীরা একাত্তরে নিপীড়িত বাংলাদেশীদের পক্ষে দাঁড়িয়ে স্বদেশে কারাভোগসহ নানা ধরনের নির্যাতনের শিকার হয়েছিলেন।
অভ্যর্থনা উপ-পরিষদের আহ্বায়ক মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে সভায় আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য এডভোকেট সাহারা খাতুন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কর্নেল (অব.) ফারুক খান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, কেন্দ্রীয় কমিটির সদস্য আমিনুল ইসলাম আমিন, নাজমুল হাসান পাপন, মনিরুজ্জামান মনির, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি হারুন-অর রশিদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি মীজানুর রহমান প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামীলীগের কাউন্সিলে পাকিস্তানকে দাওয়াত করা হয়নি নাসিম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ