Inqilab Logo

রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪ আশ্বিন ১৪২৮, ১১ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

কাঁদলেই ছড়াচ্ছে করোনা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ৭:২৭ পিএম

সাবধান! এখন কাঁদলেও ছড়াচ্ছে করোনা। একটি সাম্প্রতিক গবেষণা জানা গেছে, কোভিড পজিটিভ রোগীর চোখের পানি থেকেও ছড়ায় করোনা। যদিও এখনও পর্যন্ত ড্রপলেটই সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে বেশি সক্রিয় বলে মনে করা হচ্ছে।

অমৃতসরের সরকারি মেডিক্যাল কলেজের একটি স্টাডিতে সম্প্রতি উঠে এসেছে এই তথ্য। জানা গিয়েছে, কোভিড পজিটিভ রোগীদের অনেকসময় ড্রাই আইস অর্থাৎ চোখ শুকিয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়। এর ফলে নির্গত চোখের পানি থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা তৈরি হয়েছে।

দেখা গিয়েছে ১২০ জনের মধ্যে ৬০ জন কোভিড রোগীর ক্ষেত্রে চোখের এই রোগ ধরা পড়েছে। তাদের মধ্যে কয়েকজনের কনজাংটিভাইটিস, কয়েকজনের চোখ জ্বালা, কারও আবার আরও মারাত্মক ইনফেকশন ধরা পড়ে। এদের মধ্যে ৩৭ শতাংশ রোগীর চোখের সমস্যা ততটা মারাত্মক না হলেও বাকি ৬৩ শতাংশ কোভিড রোগীর ক্ষেত্রে সংক্রমণের মাত্রা গুরুতর।

গবেষণার রিপোর্ট জানাচ্ছে, এই রোগীদের মধ্যে ১৭.৫ শতাংশের চোখের পানিতে আরটি-পিসিআর টেস্ট পজিটিভ আসে। ফলে পজিটিভ রোগীদের চোখের পানি থেকেও সাবধানে থাকার কথা বলা হচ্ছে। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ