Inqilab Logo

বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

টিকার যৌথ উৎপাদনে চীনের সঙ্গে চুক্তি হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ৮:০২ পিএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, সিনোফোর্মের সঙ্গে যৌথভাবে করোনার টিকা উৎপাদনে চীনের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ। চীনের সিনোফার্ম টিকা উৎপাদনে ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক এমওইউ স্বাক্ষর হবে। চীন এমওইউ স্বাক্ষরের জন্য প্রস্তাব দিয়েছে।

আজ সোমবার (২ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগস্ট থেকে তুরস্কের সঙ্গে সিনোফার্ম যৌথ উৎপাদনে যাচ্ছে। আমার সঙ্গে আলোচনার পর চীনের রাষ্ট্রদূত যৌথ উৎপাদনের খসড়া সমঝোতা স্মারক তাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠিয়েছে। এই চুক্তি সইয়ের পর উৎপাদন শুরু করতে দুই মাস লাগতে পারে।

তিনি বলেন, সিনোফার্ম আমাদের নিরবচ্ছিন্নভাবে টিকা দেওয়ার আশ্বাস দিয়েছে। তাদের টিকার বিপুল চাহিদা রয়েছে। এ জন্য আগেভাগে বাড়তি টিকার সংখ্যা জানাতে চেয়েছিল চীন। আমরা সেটা দিয়েছি। চীনের কাছ থেকে টিকা ক্রয়ের পর এক মাসে ৭০ লাখ টিকা পেয়েছি। এ মাস আরো টিকা আসবে। রাশিয়া থেকে কেনা টিকা দেশে কবে আসবে এমন প্রশ্নের জবাবে ড. মোমেন জানান, এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় বলতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ