Inqilab Logo

বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮, ২১ সফর ১৪৪৩ হিজরী

বিআইবিএমে সার্টিফিকেশন কোর্সের তৃতীয় সম্মাননা প্রদান অনুষ্ঠান আগামীকাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ৮:৩৮ পিএম

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের জনাব গভর্নর ফজলে কবির। বিভিন্ন বিষয়ে ২৬০ জন কর্মকর্তা পাবেন সনদ।

আগামীকাল ০৩ আগস্ট মঙ্গলবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) সার্টিফিকেশন কোর্সে উত্তীর্ণ প্রশিক্ষণার্থীদের জন্য তৃতীয়বারের মতো ‘সনদপত্র সম্মাননা’ অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে। বিআইবিএম পরিচালিত ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন রিস্ক ম্যানেজমেন্ট (সিইআরএম)’; ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ক্রেডিট ম্যানেজমেন্ট (সিইসিএম)’; ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ট্রেড সার্ভিসেস ( সিইটিএস)’; ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন এন্টি মানি লন্ডারিং এন্ড ফাইন্যান্সিয়াল ক্রাইম (সিইএএফ); ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ই-ব্যাংকিং (সিইইবি)’;‘মুডি’স বিআইবিএম জয়েন্ট সার্টিফিকেট ইন কমার্শিয়াল ক্রেডিট (এমবিসিআইসিসি)’ এই ছয়টি কোর্সের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ ২৬০ জন ব্যাংক কর্মকর্তা অনুষ্ঠানে সনদপত্র গ্রহণ করবেন। চলমান লকডাউনের কারণে এবারের ‘সনদপত্র সম্মাননা’ অনুষ্ঠানটি অনলাইনে অনুষ্ঠিত হবে।

বিআইবিএম গভর্নিং বোর্ডের চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর জনাব ফজলে কবির উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এ সার্টিফাইড কার্নিভাল অনুষ্ঠানে সমাবর্তন বক্তা সোনালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আতাউর রহমান প্রধান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিআইবিএম-এর মহাপরিচালক ড. মোঃ আখতারুজ্জামান। স্বাগত বক্তব্য রাখবেন পরিচালক (প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম) মোহাম্মদ সোহেল মোস্তফা।

উল্লেখ্য, ২০১৫ সালে বিআইবিএম জার্মানীর ফ্রাঙ্কফুর্ট স্কুল অব ফাইন্যান্স এন্ড ম্যানেজমেন্ট এর সাথে যৌথভাবে ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন রিস্ক ম্যানেজমেন্ট (সিইআরএম)’ কোর্স চালু করে। পরবতীতে বিআইবিএম সার্টিফিকেশন কোর্সের পরিসর বৃদ্ধি করে ঋণ ব্যবস্থাপনা এবং বৈদেশিক বাণিজ্য বিষয়ে ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ক্রেডিট ম্যানেজমেন্ট (সিইসিএম) এবং ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ট্রেড সার্ভিসেস (সিইটিএস)’ নামে দুটি সার্টিফিকেশন কোর্স চালু করেছে। বর্তমানে ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন এন্টি মানি লন্ডারিং এন্ড ফাইন্যান্সিয়াল ক্রাইম (সিইএএফ); ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ই-ব্যাংকিং (সিইইবি)’ নামের আরও দু’টি কোর্স চালু করেছে বিআইবিএম।

বিআইবিএম পরিচালিতএই সার্টিফিকেশন কোর্সগুলো বাংলাদেশের ব্যাংকিং খাতে বিশেষায়িত সেবা প্রদানের জন্য দক্ষ জনবল গড়ে তোলার ক্ষেত্রে অনন্য ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

বিআইবিএম-এর মহাপরিচালক ড. মোঃ আখতারুজ্জামান বলেন, ব্যাংকিং খাতের বিভিন্ন ধরণের ঝুঁকি কমাতে সাহায্য করছে সার্টিফিকেশন র্কোসগুলো। দক্ষ জনবল ব্যাংকিং খাতের ঝুঁকি গুলো কমিয়ে আনে। সার্টিফিকেশন কোর্স সম্পন্নকারী ব্যাংকাররা আগামী দিনে ব্যাংকিং খাতের উন্নয়নে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে। এতে বাংলাদেশের উচ্চ প্রবৃদ্ধি অর্জন এবং বিশ্ব আর্থিক পরিমন্ডলে দেশটির অবস্থান আরও দৃঢ় হবে।

বিআইবিএমের পরিচালক (প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম) মোহাম্মদ সোহেল মোস্তফা বলেন, বিআইবিএম এ সার্টিফিকেশন কোর্স চালু করার প্রধান উদ্দেশ্য হলো বাংলাদেশের ব্যাংকিং খাতে কর্মরত ব্যাংকারদের পেশাগত দক্ষতা বৃদ্ধির পাশাপাশি সমসাময়িক ব্যাংকিং ব্যবস্থা এবং এ সম্পর্কিত বৈশ্বিক ভাবনার সাথে তাদের পরিচিত করা।

ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য অতীব গুরুত্বপূর্ণ বিষয়সমূহ যেমন-ঋণ ঝুঁকি ব্যবস্থাপনা, আর্থিক খাতে অনিয়ম, মানি লন্ডারিং, বৈদেশিক বাণিজ্যে অর্থায়ন, ই-ব্যাংকিং এবং তথ্যপ্রযুক্তি সম্পর্কিত নিরাপত্তা এবং ক্ষুদ্র ও মাঝারী খাত ইত্যাদি প্রশিক্ষণের ক্ষেত্রে প্রাধান্য পেতে শুরু করেছে। বিআইবিএম অনলাইন এবং অন্য ক্যাম্পাস মডিউলের সমন্বয়ে সার্টিফিকেশন কোর্স চালু করেছে। এর ফলে ব্যাংক কর্মকর্তাদের মধ্যমেয়াদী প্রশিক্ষণ গ্রহণের পথ সুগম হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

সনদপত্র সম্মাননা অনুষ্ঠানের মিডিয়া পার্টনার বিজনেস ডেইলী বণিক বার্তা, দৈনিক শেয়ারবিজ, ইংরেজি দৈনিক বাংলাদেশ পোস্ট এবং অনলাইন নিউজ পোর্টাল অর্থসূচক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিআইবিএম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ