Inqilab Logo

বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইসরায়েলকে অত্যাধুনিক ১৮টি যুদ্ধ হেলিকপ্টার দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ৮:৪০ পিএম

ইসরায়েলকে ১৮টি অত্যাধুনিক সিএইচ-৫৩কে মডেলের হেভি-লিফট হেলিকপ্টার দিচ্ছে যুক্তরাষ্ট্র। গত শুক্রবার (৩০ জুলাই) এ ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘ইসরায়েলকে নিরাপত্তা বিষয়ক যাবতীয় সহযোগিতা প্রদানে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। পাশাপাশি যুক্তরাষ্ট্র মনে করে, মধ্যপ্রাচ্যের এই দেশটি যদি নিজেকে রক্ষার্থে একটি শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে সক্ষম হয়, তাহলে তা ইসরায়েল এবং যুক্তরাষ্ট্র- উভয়ের জন্যই লাভজনক ও ইতিবাচক হবে।’

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, অত্যাধুনিক এই ১৮টি সিএইচ-৫৩কে মডেলের হেভি-লিফট হেলিকপ্টারের মূল্য ৩ হাজার ৪০০ কোটি (৩ দশমিক ৪ বিলিয়ন) ডলার। সিএইচ-৫৩কে হেভি লিফট হেলিকপ্টার যুক্তরাষ্ট্রের সর্বাধুনিক যুদ্ধযানসমূহের একটি। এটি যুক্তরাষ্ট্রে বৃহত্তম ও দ্রুততম হেলিকপ্টার হিসেবেও স্বীকৃত।

এই সিএইচ-৫৩কে হেভি লিফট হেলিকপ্টারের দৈর্ঘ্য ৩০ মিটার এবং ওজন ১৫ হাজার ৭০ কেজি। সমুদ্রপৃষ্ঠ থেকে ৮৫২ কিলোমিটার পর্যন্ত উঁচুতে উড়তে সক্ষম এই হেলিকপ্টারের সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ৩৫২ কিলোমিটার। একই সঙ্গে এসব হেলিকপ্টারের স্পেয়ার ইঞ্জিন, নেভিগেশন সিস্টেম, অন্যান্য যন্ত্রপাতি ও কারিগরি সহায়তা দেওয়ারও ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বাইডেন প্রশাসন সম্প্রতি ওই বিলটি অনুমোদন করেছে। তবে অত্যাধুনিক এসব হেলিকপ্টারের চালান কবে নাগাদ ইসরায়েলে পৌঁছুবে তা এখনও জানা যায়নি।
সাধারণত ৩টি অত্যাধুনিক টি৪০৮ টার্বোশ্যাফট ইঞ্জিন সম্বলিত এসব হেলিকপ্টার যুদ্ধক্ষেত্রে ২৭ হাজার পাউন্ড পর্যন্ত ভার বহনরত অবস্থায় সর্বোচ্চ ২১০ কি.মি. দূরত্ব পর্যন্ত উড়তে সক্ষম। ফিলিস্তিনের গাজা ও পশ্চিমতীরে যুদ্ধাপরাধের অভিযোগে ইসরাইলের কাছে সমরাস্ত্র বিক্রির ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ উপেক্ষা করে যুক্তরাষ্ট্র এসব সামরিক হেলিকপ্টার দিচ্ছে।

এর আগে গত মে মাসে গাজার বেসামরিক এলাকায় বোমাবর্ষণের অভিযোগে ইসরায়েলের জন্য ৭৩ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সহায়তার বিল আটকে দিয়েছিলেন সিনেটর বার্নি স্যান্ডার্স। সূত্র : রয়টার্স



 

Show all comments
  • jack Ali ২ আগস্ট, ২০২১, ৯:৪৪ পিএম says : 0
    May Allah's curse upon Biden and Israel. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ