Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

দেশে টিকা না নেয়া করোনা আক্রান্তদের মৃত্যুহার দশগুণ বেশি : আইইডিসিআর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ৯:৩৭ পিএম

দেশে এক গবেষণায় দেখা যাচ্ছে, যারা কোভিডের টিকা নিয়েছেন তাদের তুলনায় যারা নেননি তাদের মধ্যে কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যুর হার দশগুন বেশি। গতকাল ১ আগস্ট সরকারের রোগতত্ব, রোগ-নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর এই গবেষণার কথা জানায়।

গবেষণায় দেখা যাচ্ছে, বাংলাদেশে টিকা না নেয়া যেসব মানুষ কোভিডে আক্রান্ত হচ্ছেন, তাদের মধ্যে ৩ শতাংশ রোগী মারা যান, অর্থাৎ প্রতি একশ জনে তিনজন। আর টিকা নেয়ার পরও যারা আক্রান্ত হন, তাদের মধ্যে মৃত্যুহার মাত্র ০.৩ শতাংশ, অর্থাৎ প্রতি এক হাজার জনে তিনজন।

১লা অগাস্ট প্রকাশিত ওই গবেষণায় বলা হয়, টিকা নেয়ার আগে যারা কোভিডে আক্রান্ত হয়েছেন তাদের হাসপাতালে ভর্তির হারও টিকা গ্রহণের পর আক্রান্তদের তুলনায় বেশি।
টিকা নেয়ার আগেই যারা কোভিডে আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে ২৩ শতাংশকে হাসপাতালে ভর্তি হতে হয়েছে।

আর যারা পূর্ণ ডোজ টিকা নেয়ার পর কোভিডে আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে ৭ শতাংশকে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিতে হয়েছে।

যারা অসংক্রামক রোগে আক্রান্ত তাদের মধ্যে যারা টিকা নেননি এমন কোভিড রোগীদের হাসপাতালে ভর্তির হার আরো বেশি। এটি প্রায় ৩২ শতাংশ। পক্ষান্তরে যারা টিকা নিয়েছেন কিন্তু অসংক্রামক রোগে আক্রান্ত এমন কোভিড রোগীদের হাসপাতালে ভর্তির হার ১০ শতাংশ।

চলতি বছরের মে ও জুন মাসে ত্রিশ বছরের বেশি বয়সী এক হাজার ৩৩৪ জনের উপর এই গবেষণা পরিচালনা করা হয়েছে। এদের মধ্যে ৫৯২ জন আক্রান্ত রোগী ছিলেন যারা কোভিডের এক ডোজ টিকাও নেননি। আর ৩০৬ জন রোগী ছিলেন যারা কোভিডের দুই ডোজ টিকা নেয়ার অন্তত ১৪ দিন পর কোভিড আক্রান্ত হয়েছেন।

গবেষণায় দেখা যায় যে, টিকা না নেয়া আক্রান্ত রোগীরা টিকা নেয়া রোগীদের তুলনায় শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতায়ও বেশি ভুগে থাকেন। এই হার টিকা না নেয়া রোগীদের ক্ষেত্রে ১১ শতাংশ এবং টিকা নেয়া রোগীদের ক্ষেত্রে ৪ শতাংশ।

গবেষণায় অংশ নেয়া টিকা না দেয়া আক্রান্ত রোগীদের মধ্যে ৩ শতাংশের আইসিইউ এ ভর্তির দরকার হয়েছিল। আর পূর্ণ ডোজ টিকা নেয়ার পর মাত্র এক শতাংশ রোগীর আইসিইউ দরকার হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ