Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এক দিনে বঙ্গবন্ধু সেতুতে আয় পৌনে ৩ কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

কঠোর লকডাউনের মধ্যে হঠাৎ রফতানিমুখী শিল্প ও কল কারখানা খোলার ঘোষণায় শ্রমিকদের কর্মস্থলে ফেরার সুবিধার্থে একদিনের জন্যল গণপরিবহন চালু রেখেছিল সরকার। এতে সেতুর টোল বাবদ সরকারের আয় হয়েছে পৌনে ৩ কোটি টাকা। এ একদিনে অর্থাৎ গত রোববার সকাল ৬টা থেকে গতকাল সোমবার সকাল ৬টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতুর ওপর দিয়ে রেকর্ড গণপরিবহনসহ ৩৮ হাজার যানবাহন পারাপার হয়েছে। একই সঙ্গে টোল আদায়েও রেকর্ড সৃষ্টি করেছে বঙ্গবন্ধু সেতু।

এত টোল আদায় হয়েছে ২ কোটি ৭৮ লাখ ৫৩ হাজার ৩১০ টাকা। বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, গত রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতু পূর্ব ও পশ্চিমপাড় টোলপ্লাজা দিয়ে বাস, ট্রাক, লরি, পিকআপ ভ্যান, মাইক্রো বাস, প্রাইভে টকার ও মোটরসাইকেহল মিলিয়ে ৩৭ হাজার ৯৪০টি যানবাহন সেতু পারাপার হয়েছে। এতে সেতুতে টোল আদায় হয়েছে ২ কোটি ৭৮ লাখ ৫৩ হাজার ৩১০ টাকা। এর মধ্যে সেতু পূর্ব টোলপ্লাজায় ২০ হাজার ৫৯৬টি পরিবহনের বিপরীতে ১ কোটি ৫৪ লাখ ১১ হাজার ৭২০ টাকা এবং সেতু পশ্চিম টোলপ্লাজায় ১৭ হাজার ৩৪৪টি পরিবহনের বিপরীতে ১ কোটি ২৪ লাখ ৪১ হাজার ৫৯০ টাকা টোল আদায় হয়েছে। তবে ঢাকামুখী পরিবহনের চেয়ে উত্তর ও পশ্চিমাঞ্চলমুখী পরিবহন সবচেয়ে বেশি সেতু পার হয়েছে। এর আগে ৮ জুলাই সকাল ৬টা থেকে গতকাল সোমবার সকাল ৬টা পর্যন্ত ৩৯ হাজার ৪৮১টি যানবাহন পার হয়েছিল। তাতে টোল আদায় হয়েছিল ২ কোটি ৯৮ লাখ ৪৮ হাজার ৪০ টাকা। এর আগে গেল ২৪ ঘণ্টা ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে পরিবহন চলাচলে ধীরগতি ও যানজট ছিল। ফলে মহাসড়কে ২০ কিলোমিটার এলাকাজুড়ে যানজট ছিল। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের বঙ্গবন্ধু সেতুর সাইট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল জানান, রফতানিমুখী শিল্প কলকারখানা চালুর ঘোষণা এবং শ্রমিকদের কর্মস্থলে ফিরতে গণপরিবহন ও অন্যােন্য পরিবহন চলায় মহাসড়কে তুলনামূলক অনেসক বেশি গাড়ি বঙ্গবন্ধু সেতু পার হয়েছে।
এতে রেকর্ড সংখ্যকক যানবাহন পারাপারের পাশাপাশি টোল আদায়েও রেকর্ড সৃষ্টি হয়েছে গেল ২৪ ঘণ্টায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু সেতু

১৯ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ