Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এক ভেন্যুতে সর্বাধিক রান এখন সাকিবের

প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বন্ধু তামীমের সঙ্গে লড়াইটা সাকিবের চলছে ভালই। দেশের হয়ে তিন ভার্সনের ওয়ানডে ক্রিকেটের সব ক’টিতে সর্বোচ্চ রানে বিরল রেকর্ডটা গড়ে ফেলেছেন তামীম ইতোমধ্যে। বন্ধুর সঙ্গে রানের লড়াইয়ে কুলিয়ে উঠতে পারছেন না ঠিকই, তবে দেশের হয়ে তিন ভার্সনের আন্তর্জাতিক ক্রিকেটের সব ক’টিতেই সর্বাধিক উইকেটের মালিকানা পেয়ে অনন্য রেকর্ড গড়ে ফেলেছেন সাকিব। আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বাঁ হাতি স্পিনার আবদুর রাজ্জাককে টপকে ২০৮তম উইকেট শিকারের সেই বিরল রেকর্ডটা করে ফেলেছেন সাকিব। সিরিজের প্রথম ম্যাচের এই রেকর্ডেই শেষ হয়ে যায়নি এই বাঁ হাতি স্পিনারের অনন্য অর্জন।
ওয়ানডে ক্রিকেটে এক ভেন্যুতে উইকেটের সেঞ্চুরিতে এতোদিন শুধুই উচ্চারিত হতো সারজা ক্রিকেট স্টেডিয়ামের নাম। উচ্চারিত হতো পাকিস্তানের দুই লিজেন্ডারী পেস বোলার ওয়াসিম আকরাম এবং ওয়াকার ইউনুসের নাম। সারজায় ৭৭ ম্যাচে ওয়াসিম আকরামের ১২২ উইকেট এবং ৬১ ম্যাচে ওয়াকার ইউনুসের ১১৪ উইকেটের সে কৃতিত্বটা অটুট ছিল ১৪ বছর। ১৯৮৫ সাল থেকে ২০০২Ñ এই সময়ের মধ্যে ‘টু’ ডাবøুউ’র গড়ে ফেলা সেই রেকর্ডে ভাগ বসাতে পারেননি শ্রীলংকান গ্রেট স্পিনার মুরালীধরনও। ১৪ বছর পর এক বাংলাদেশী বোলারের হাত ধরেই বিশ্ব দেখল ওয়ানডে ক্রিকেটে এক ভেন্যুতে উইকেট শিকারের তৃতীয় সেঞ্চুরিয়ানকে। সাকিব আলোয় সারজার পাশে উঠে এলো শের-ই-বাংলা স্টেডিয়ামের নাম। আফগান লোয়ার অর্ডার রশিদ খানকে এলবিডাবøুতে পরিণত করে লাকি ভেন্যুতে ওয়ানডে ক্যারিয়ারে উইকেট শিকারর সেঞ্চুরি পূর্ণ করলেন এই বাঁ হাতি স্পিনার। এই ভেন্যুর অভিষেক থেকেই সাকিব দ্যুতি দেখছে বিশ্ব। ২০০৬ সালের ডিসেম্বরে চিগুম্বুরাকে বোল্ড আউটে সেই যে শুরু সাকিবের শিকার, তা বেড়ে তিন অংকে রূপ পেলো গত পরশু। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত সিরিজের দ্বিতীয় ম্যাচে এই মাইলফলকে পৌঁছে যেতে সাকিবের দরকার ছিল ৪ উইকেট, ৪ স্পেলের বোলিংয়ে সে লক্ষ্যটাই পূর্ণ হয়েছে তার (৪/৪৭)। সাকিব সাফল্যে এক ভেন্যুতে সর্বাধিক উইকেট শিকারের রেকর্ডটাও বুঝি অপেক্ষা করছে এখন। ওয়াকার ইউনুসকে টপকে যেতে প্রিয় ভেন্যুতে এখন অপেক্ষা তার ১৫ উইকেট, ওয়াসিম আকরামকে ছাড়িয়ে বিশ্ব রেকর্ডে অপেক্ষা তার ২৩ উইকেট।
তবে আফগানিস্তানের কাছে হারে সাকিবের আর একটি কৃতিত্ব গত পরশু পড়েছে ঢাকা। তিন ফরমেটের ক্রিকেট মিলে এক ভেন্যুতে সর্বাধিক রানের বিশ্ব রেকর্ড দীর্ঘদিন অটুট ছিল অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংয়ের। ১৯৯৫ থেকে ২০১২ পর্যন্ত টেস্ট, ওয়ানডে, টি-২০ মিলে ৫৭ ম্যাচে ১১ সেঞ্চুরি ২২ ফিফটিতে ৩৪৬৭ রানে এক ভেন্যুতে সর্বাধিক আন্তর্জাতিক রানের সেই রেকর্ডটি আফগানিস্তানের বিপক্ষে সিরিজে টপকে যাচ্ছেন সাকিব, সিরিজকে সামনে রেখে সে আভাসই ছিল। সিরিজের প্রথম ম্যাচেই পন্টিংকে টপকে বিশ্বরেকর্ডটা হতে পারতো সাকিবের। তবে ৪৮তম ওভারে দৌলত জাদরানের বলে মিড উইকেটে ক্যাচ দিয়ে ৪৮ রানে সাকিব ফিরে আসায় বেড়েছে প্রতীক্ষা। সিরিজের দ্বিতীয় ম্যাচে প্রথম রানটির সঙ্গে সঙ্গেই পন্টিংকে টপকে গেলেন সাকিব। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টেস্ট, ওয়ানডে, টি-২০ মিলে ৯৮তম ম্যাচে এসে ৩৪৮১ রানে এক ভেন্যুতে রান সংগ্রহে সবাইকে টপকে করেছেন বিশ্বরেকর্ড।
এক ভেন্যুতে তিন ভার্সনের আন্তর্জাতিক ক্রিকেটে ৩ হাজার ক্লাবের সদস্যপদে সাকিব ছাড়াও আছেন তামীম। চলমান ওয়ানডে সিরিজের প্রথম দু’টি ম্যাচে প্রেমাদাসায় ৮১ ম্যাচে জয়সুরিয়ার করা ৩১৪৬ রানকে টপকে মিরপুরে এখন তামীমের রানের সমষ্টি ৩২১৮। এক ভেন্যুতে সর্বাধিক রানে তার সামনে এখন সিংহলীজ স্পোর্টস ক্লাব মাঠে মাহেলা জয়বর্ধনের ৩৪৪১, মেলবোর্নে রিকি পন্টিংয়ের ৩৪৬৭ এবং মিরপুরে সাকিবের ৩৪৮১ রান। এক ভেন্যুতে তৃতীয় তিন হাজারী ক্লাবের সদস্য পদের হাতছানি এখন দিচ্ছে মুশফিকুর রহিমের। এই লক্ষ্য পূরণে অপেক্ষা এখন তার ৬৪ রান।

এক ভেন্যুতে সর্বোচ্চ
রান
ম্যাচ/ইনি. রান সর্বোচ্চ গড় স্ট্রাইক ১০০/৫০ ভেন্যু
সাকিব (বাংলাদেশ) ৯৮/১০৭ ৩৪৮০ ১৪৪ ৩৮.৬৭ ৭৫.৫৪ ৩/২৬ মিরপুর
পন্টিং (অস্ট্রেলিয়া) ৫৭/৭০ ৩৪৬৭ ২৫৭ ৫৬.৮৩ ৭৩.১১ ১১/২২ মেলবোর্ন
জয়াবর্ধনে (শ্রীলঙ্কা) ৪৪/৫৫ ৩৪৪১ ৩৭৪ ৭০.২২ ৫৭.৪৪ ১১/১৩ কলম্বো
তামীম (বাংলাদেশ) ৯৪/১০৪ ৩২১৮ ১৫১ ৩১.৫৪ ৭৪.৯৫ ৫/২০ মিরপুর
জয়সুরিয়া (শ্রীলঙ্কা) ৮১/৮৩ ৩১৪৬ ৩৪০ ৪০.৮৫ ৮২.৬১ ৫/২১ কলম্বো

উইকেট
ম্যাচ উইকেট সেরা গড় ইকো. ৪/৫ ভেন্যু
ওয়াসিম (পাকিস্তান) ৭৭ ১২২ ৫/৩৮ ১৯.৫০ ৩.৫৫ ৪/১ শারজাহ
ওয়াকার (পাকিস্তান) ৬১ ১১৪ ৬/২৬ ২০.১৭ ৪.৫৮ ৫/৪ শারজাহ
সাকিব (বাংলাদেশ) ৭০ ১০০ ৫/৪৭ ২৫/৫৭ ৪.০১ ৩/১ মিরপুর
মুরালিধরন (শ্রীলঙ্কা) ৪৫ ৮২ ৭/৩০ ১৭.৭৩ ৩.৪৯ ১/২ শারজাহ
মাশরাফি (বাংলাদেশ) ৫৩ ৭৭ ৪/৪৪ ২৪.২৯ ৪.৩২ ১/০ মিরপুর



 

Show all comments
  • Shakibul Islam ৩০ সেপ্টেম্বর, ২০১৬, ১০:১১ এএম says : 0
    shakib al hassan is the best player in the world. he is the king of cricket world.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এক ভেন্যুতে সর্বাধিক রান এখন সাকিবের
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ