Inqilab Logo

রোববার, ১৬ জানুয়ারী ২০২২, ০২ মাঘ ১৪২৮, ১২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বিসিবির ব্যয়বহুল সিরিজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

বড় দলগুলোকে আতিথেয়তা দিতে গেলে একটু বেশি খরচ করা অস্বাভাবিক নয়। তবে অস্ট্রেলিয়া জাতীয় দলকে বাংলাদেশ সফরে আনতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) অঢেল টাকা খরচ করতে হচ্ছে। পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচের এই সিরিজ ইতোমধ্যে দেশের ইতিহাসের ব্যয়বহুল সিরিজের উপাধি পাচ্ছে। বড় সিরিজে লাভের অঙ্কটাও বড় হয়। অস্ট্রেলিয়া সিরিজ থেকে বিসিবির মুনাফা কত আসবে তা সময়ই বলে দেবে। তবে খরচের দিক দিয়ে ‘উদার’ মানসিকতা দেখাচ্ছে নিজস্ব অর্থায়নে দেশের ক্রিকেট পরিচালনা করা বোর্ড। একগাদা শর্ত আরোপ করে বাংলাদেশে আসা অস্ট্রেলিয়াকে তাদের শর্ত অনুযায়ী আবাসনের ব্যবস্থা করতেই বাংলাদেশের খরচ হচ্ছে ১৫ কোটি টাকা!
বাংলাদেশ সফর চূড়ান্ত হওয়ার আগেই অজিরা শর্ত জুড়ে দিয়েছিল, আস্ত একটি হোটেল বুকিং করে সেখানে জৈব সুরক্ষা বলয় তৈরি করতে হবে। বিসিবি বেছে নেয় হোটেল ইন্টারকন্টিনেন্টালকে। অভিজাত এই হোটেলে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী অস্ট্রেলিয়ার ক্রিকেট, কোচ, কর্মকর্তারা ছাড়াও ম্যাচ অফিসিয়ালরা রয়েছেন। আছেন হোটেলের ৫০ জন কর্মী। হোটেলেরই কর্মীদের হোটেলে রাখার জন্য টাকা খরচ করতে হচ্ছে বিসিবিকে। ইন্টারকন্টিনেন্টালের ২১৫টি কক্ষের জন্য প্রতিদিন প্রতি রুম বাবদ বোর্ডের খরচ হচ্ছে ১২০ ডলার করে। বলয়ে থাকা এত মানুষের খাবার খরচ বাবদও খরচ হচ্ছে মোটা অঙ্কের অর্থ, যা অন্তত ২-৩ কোটি টাকা তো হবে। সব মিলিয়ে ১৫ কোটি টাকার মত গুনতে হচ্ছে কেবল হোটেলে থাকা ও খাওয়া বাবদই। সবমিলিয়ে পুরো সিরিজ আয়োজনের ক্ষেত্রে বিসিবির খরচের অঙ্ক প্রায় ২০ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিসিবি

১৮ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ