Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

বিতর্কিত সীমান্ত নিয়ে সংলাপ চালিয়ে যাবে ভারত ও চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

ভারত ও চীন তাদের বিতর্কিত সীমান্তে উত্তেজনা লাঘবের লক্ষ্যে সংলাপ চালিয়ে যাবে, দুই দেশই সোমবার বলেছে, বিস্তৃত দ্ব›েদ্বর মধ্যে উদ্বেগের মধ্যে যেহেতু উভয় অর্থনৈতিক জায়ান্টের সৈন্যরা বিতর্কিত এলাকায় মুখোমুখি হচ্ছে।
ভারত ও চীনের সামরিক বাহিনীর যৌথ বিবৃতি অনুসারে, উভয় পক্ষের ‘স্পষ্ট ও গভীরভাবে মতবিনিময়’ হয়েছে, ‘দ্রুততম পদ্ধতিতে’ পার্থক্যগুলো সমাধান করতে সম্মত হয়েছে।
বিবৃতিতে বলা হয়, ‘উভয় পক্ষ একমতও হয়েছে যে, অন্তর্বর্তীকালে তারা স্থিতিশীলতা নিশ্চিত করতে তাদের কার্যকর প্রচেষ্টা অব্যাহত রাখবে ... এবং যৌথভাবে শান্তি ও প্রশান্তি বজায় রাখবে’।
দুই দেশের সেনাবাহিনীর মধ্যে দ্বাদশ রাউন্ডের আলোচনা দুই দেশের মধ্যে ব্যাপক সংঘর্ষের আশঙ্কা রোধের সর্বশেষ প্রচেষ্টা।
২০২০ সালের এপ্রিল থেকে হাজার হাজার সৈন্য প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি), বা হিমবাহ প্যাংগং লেকসহ ডি ফ্যাক্টো সীমান্তে মুখোমুখি হচ্ছে।
চার দশকেরও বেশি সময় ধরে বিতর্কিত সীমান্তে প্রথম যুদ্ধক্ষয় হিসেবে গত বছর জুনে সংঘর্ষে ভারতীয় ও চীনা উভয় সেনা নিহত হয়েছিল। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ