Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২১, ৫:৪৬ পিএম | আপডেট : ৫:৫৭ পিএম, ৩ আগস্ট, ২০২১

বাংলাদেশের মাটিতে লড়াই বলেই প্রথম টি-টোয়েন্টিতে দুই দলেই আছে স্পিন নির্ভরতা। বাংলাদেশের একাদশে ফিরেছেন নাসুম আহমেদ। ওদিকে অস্ট্রেলিয়া দলে আছে দুই স্পিনার অ্যাশটন অ্যাগার আর অ্যাডাম জ্যাম্পার উপস্থিতি।

দলে এছাড়াও ফিরেছেন মুস্তাফিজুর রহমান। নাসুম মুস্তাফিজকে জায়গা করে দিতে দলে জায়গা হারিয়েছেন জিম্বাবুয়েতে শেষ টি-টোয়েন্টি খেলা সাইফউদ্দিন ও তাসকিন আহমেদ। মঙ্গলবার মিরপুরের শেরেবাংলায় প্রথম ম্যাচে টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া।

বাংলাদেশ একাদশ: নাঈম শেখ, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, শামীম হোসেন, নুরুল হাসান (উইকেটরক্ষক), নাসুম আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম।

অস্ট্রেলিয়া একাদশ : অ্যালেক্স ক্যারি, জশ ফিলিপ, মিচেল মার্শ, মোজেস হেনরিকেস, ম্যাথিউ ওয়েড (অধিনায়ক), অ্যাশটন টার্নার, অ্যাশটন অ্যাগার, মিচেল স্টার্ক, অ্যান্ড্রু টাই, অ্যাডাম জ্যাম্পা, জশ হেইজেলউড

দেখা যাবে তিন চ্যানেলে

দেশের তিনটি চ্যানেলে খেলাগুলো দেখানো হবে। একমাত্র ক্রীড়াভিত্তিক চ্যানেল টি-স্পোর্টস, গাজী টিভি ও বাংলাদেশ টেলিভিশনে সরাসরি খেলা দেখা যাবে। আর অনলাইনে খেলা দেখা যাবে র্যাবিটহোলস্পোর্টসে।

প্রথম জয়ের হাতছানি

২০০৫ সালে ওয়ানডে, ২০১৭ সালে টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়েছে বাংলাদেশ। এবার টি-টোয়েন্টিতে জয়ের সেরা সুযোগ বাংলাদেশের সামনে। এর আগে চারটি ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল; বিশ্বকাপের আসরে সবগুলো ম্যাচেই হেরেছিল লাল সবুজের দল।

নানা শর্তের বেড়াজাল

সাতদিনে পাঁচ ম্যাচ, এক ভেন্যুতে ম্যাচ আয়োজন, সিরিজ সংশ্লিষ্ট প্রত্যেককে ১০ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন, পাঁচ তারকা পুরো হোটেল বুকিং করা, তিনদিনের বিরতিতে কোভিড পরীক্ষা, দেশে আসার পর বিমানবন্দরে ইমিগ্রেশনে মুখোমুখি না হওয়ার বিশেষ সুবিধা নেওয়া, মাঠে থাকতে পারবে না কোনো ক্যামেরা ক্রু, গ্যালারিতে বল গেলেই পরিবর্তন ও ড্রেসিংরুমে খাবার না থাকাসহ অনেক শর্ত দিয়ে রেখেছিল অস্ট্রেলিয়া। সবকিছুই মেনে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

প্রথম দ্বিপাক্ষিক সিরিজ

এর আগে বাংলাদেশ ৩২টি টি-টোয়েন্টি সিরিজ খেললেও কখনো চারটির বেশি ম্যাচ খেলতে পারেনি। সেটাও আবার খেলেছে জিম্বাবুয়ের বিপক্ষে। ফলে অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ বাংলাদেশের কাছে বিরাট কিছু। এর ওপরে দুই দলের প্রথম দ্বিপাক্ষিক সিরিজ বাড়তি উন্মাদনা তৈরি করেছে। এর আগে চারটি টি-টোয়েন্টি খেলেছিল বিশ্বকাপের মঞ্চে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ