Inqilab Logo

মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮, ২০ সফর ১৪৪৩ হিজরী

জেরুসালেমে নতুন বিরোধে ফিলিস্তিন-ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২১, ৫:৫২ পিএম

জেরুসালেম থেকে ফিলিস্তিনিদের সরিয়ে দেয়া নিয়ে ইসরাইল আদালতের নতুন নির্দেশ। মানছেন না ফিলিস্তিনিরা। জেরুসালেমে কি ফিলিস্তিনিরা থাকবেন? দীর্ঘদিন ধরেই এ নিয়ে বিতর্ক চলছে। গত মে মাসে ফিলিস্তিনিদের উৎখাত করতে হবে বলে নির্দেশও দিয়েছিল আদালত। তবে চূড়ান্ত রায় ঘোষণা হয়নি। তার আগেই ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষ শুরু হয় ইসরাইলের পুলিশের। ফলে সাময়িক ভাবে রায় ঘোষণা স্থগিত রাখা হয়।

সোমবার ইসরাইলের আদালত জানিয়েছে, ফিলিস্তিনিরা জেরুসালেমে থাকতে পারেন। কিন্তু তার জন্য ইহুদি সেটেলমেন্ট অর্গানাইজেশনকে একটি ভাড়া দিতে হবে। ফিলিস্তিনিরা আদালতের নির্দেশ মানতে নারাজ। ভাড়া দিতে তারা রাজি নন। মূলত চারটি ফিলিস্তিনি পরিবারের সঙ্গে এই মামলাটি চলছিল ইসরাইলের। সুপ্রিম কোর্ট সোমবার নির্দেশ দেয়, জেরুসালেমের প্রান্তে শেখ জারা অঞ্চলে ওই চারটি পরিবার বসবাস করতে পারবে। কিন্তু তাদের দেড় হাজার শেকেল অর্থাৎ, ৪৬৫ ডলার ভাড়া দিতে হবে। ওই ভাড়া দিতে হবে ইহুদি সেটেলমেন্ট অর্গানাইজেশনকে। কিন্তু ভাড়া দিতে অস্বীকার করেছে চারটি পরিবার। তাদের বক্তব্য, কোনো ভাবেই তারা ভাড়া দেবেন না কারণ, ভাড়া দেয়ার অর্থ, ওই জমি ইসরাইলের বা ইহুদি অর্গানাইজেশনের। কিন্তু ১৯৪৮ সালে আরব-ইসরাইল যুদ্ধের পর ওই জমি ফিলিস্তিনিদের দেয়া হয়েছিল। ফলে সেখানে তারা বৈধভাবে বসবাস করেন। ভাড়া দেয়ার প্রশ্নই নেই।

দীর্ঘদিন ধরেই জেরুসালেমে ফিলিস্তিনিদের বসবাস নিয়ে বিতর্ক চলছে ইসরাইলে। ইসরাইলের বক্তব্য, ফিলিস্তিনিরা অবৈধ ভাবে সেখানে বসবাস করছেন। ফলে ওই জমি ইহুদিদের হাতে ছেড়ে দিতে হবে। কিন্তু ফিলিস্তিরা তা মানতে নারাজ। এ নিয়ে মাসখানেক আগে ফিলিস্তিনিদের সঙ্গে ইসরাইল পুলিশের তীব্র সংঘর্ষ হয়। গাজা স্ট্রিপ থেকে একের পর এক রকেট ছোড়া হয় জেরুসালেম লক্ষ্য করে। হামাস জানায়, ফিলিস্তিনিদের তোলার চেষ্টার বিরোধিতা করতেই তারা রকেট ছুড়েছে। পাল্টা জবাব দেয় ইসরাইলও। গাজা স্ট্রিপে বিমান হামলা চালানো হয়। জেরুসালেমের রাস্তায় তীব্র সংঘর্ষ শুরু হয়। পরে মিশরের মধ্যস্থতায় সংঘর্ষ থামে। কিন্তু বিতর্ক থেকেই গেছে। সেই বিতর্ক সোমবার নতুন মোড় নিল। সূত্র : রয়টার্স, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল-ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ