Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বিশ্ব শেক্সপিয়ার কংগ্রেসে ডায়ানা আনসারী নিবন্ধ

প্রথম বাংলাদেশীর নিবন্ধ, বিশেষভাবে প্রশংসিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২১, ৬:৩১ পিএম

প্রতি চার বছর পর ওয়ার্ল্ড শেক্সপিয়ার কংগ্রেসে (ডব্লিউএসসি) আয়োজন করে বিশ্বের বিভিন্ন দেশ। চলতি বছর ১১তম এ সম্মেলনের আয়োজন করে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি। শেক্সপিয়ারের রাজনৈতিক দর্শন বিষয়ে বাংলাদেশ থেকে প্রথমবারেরমত “দি ইভ্যালুয়েশন অব পলিটিক্যাল শেক্সপিয়ার ইন বাংলাদেশ” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন আশা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক ডায়ানা আনসারী। প্যানেল আলোচনা ছাড়াও সম্মেলনে পরবর্তীতে নিবন্ধটি প্রশংসিত হয়েছে।

জানা গেছে, গত মাসের ১৮ জুলাই থেকে ২৪ জুলাই অনুষ্ঠিত এ সেমিনারে এশিয়ার তিনটি দেশ থেকে প্রবন্ধ উপস্থাপন করা হয়। নির্বাচিত এশিয়ার দেশগুলোর মধ্যে নির্দিষ্ট রাজনৈতিক মুহূর্তগুলো কিভাবে শেক্সপিয়ারের নাটকে এসেছে তা পুন:মূল্যায়ন করা হয়েছে। জাপানের কেইজাই ইউনিভার্সিটির অধ্যাপক মিনামি রিউতার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে মালায় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কোক সুমেই “শেক্সপিয়ার এবং মালেয়শিয়ার সাধারন নির্বাচন” এবং দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটি অব আর্টসের অধ্যাপক ড. চোই ইয়াং জু “পলিটিক্যাল হ্যামলেটস ইন কোরিয়া ফ্রম দি ১৯৮০ টিল ২০০০” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। দক্ষিণ কোরিয়ার ১৯৮০ থেকে ২০০০ সাল এবং মালেয়শিয়ার চলতি দশকের রাজনৈতিক পটভূমি বিশ্লেষণ করেছেন গবেষকগণ।

বাংলাদেশের ১৯৮৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত রাজনৈতিক পঠভূমি বিশ্লেষণ করেছেন গবেষক ডায়ানা আনসারী। বর্তমানে তিনি মালায়া বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ের ওপর পিএইচডি করছেন। তার গবেষনায় মূলত শেক্সপিয়ারের তিনটি নাটক নিয়ে বাংলাদেশের বিখ্যাত নাট্যকারদের রচিত নাটকের তথ্য বিশ্লেষণ করেছেন।

গবেষনার ক্ষেত্রে আন্ত সাংস্কৃতিক নাটক প্রযোজনার উপর মনোযোগ দেওয়া হয়েছে। বিশেষ করে ১৯৮২ সালে ক্রিস্টোফর স্যান্ডফোর্ড পরিচালিত ম্যাকবেথ ও ১৯৯২ সালের গনো নায়ক, আতাউর রহমানের হ্যামলেট (২০১৭) যা ১৫৯৯ সালের জুলিয়াস সিজার অবলম্বনে করা হয়েছে। এছাড়া ১৯৯১ সালে অ্যালি যাকের পরিচালিত দর্পন যা ১৬০০ সালের হ্যামলেট অবলম্বনে নির্মিত এবং ২০১৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইশরাফিল শাহীন পরিচালিত ম্যাকবেথ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেক্সপিয়ার কংগ্রেস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ