Inqilab Logo

বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৫ কার্তিক ১৪২৮, ১৩ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ইতিহাস গড়লেন জাপানী নারী বক্সার ইরি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২১, ৬:৪২ পিএম

টোকিও অলিম্পিকের নারী বক্সিংয়ে সোনা জিতে ইতিহাস গড়লেন স্বাগতিক জাপানের ২০ বছর বয়সী তরুণী বক্সার ইরি সেনা। জাপানের হয়ে নারী ক্রীড়াবিদ হিসেবে এই প্রথম বক্সিংয়ে অলিম্পিক স্বর্ণপদক জিতলেন তিনি। মঙ্গলবার কাকুগিকান এরেনায় ফেদারওয়েট বক্সিংয়ে ৫৪-৫৭ কেজি শ্রেণির ফাইনালে ফিলিপাইনের নেস্তি পেটেসিওকে ৫-০ পয়েন্টে হারিয়ে স্বর্ণ জিতে নেন ইরি সেনা। জাপানের ইতিহাসে এর আগে কোনো নারী বক্সার অলিম্পিক পদকই জিততে পারেননি। সেখানে ইরি সেনা জিতে নিলেন সোনা।

ফাইনালে শুরু থেকেই প্রতিপক্ষের উপর চড়াও হয়ে লড়েন জাপানী বক্সার। তিন রাউন্ড শেষে পাঁচ বিচারকের বিচারেই নেস্তি পেটেসিওর চেয়ে বেশি পয়েন্ট পান ইরি। পঞ্চম বিচারক তাকে দেন পূর্ণ ৩০ পয়েন্ট।

তবে পেটেসিওর প্রতিরোধের মুখে ইরি নিশ্চিত ছিলেন না, ফাইটে জিততে পারবেন কি না। সাফল্য পেয়ে তিনি বলেন, ‘বারবার আমাকে পেছাতে হচ্ছিল। তাই মনে হচ্ছিল হয়তো হেরে যাচ্ছি। শেষ পর্যন্ত জিততে পেরে খুব খুশি হয়েছি।’ এই ইভেন্টে ব্রোঞ্জপদ পেয়েছেন গ্রেট ব্রিটেনের ক্যারিস আর্টিংসটল ও ইতালির ইরমা তেস্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টোকিও অলিম্পিক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ