Inqilab Logo

বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মায়ানমারের ওপর কোন চাপ প্রয়োগ করেনি জাতিসংঘ

বাংলাদেশ মুসলিম লীগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২১, ৭:২৯ পিএম

সহায় সম্বলহীন রোহিঙ্গাদের অর্থ সাহায্য করলেও তাদের জন্মভূমিতে ফিরিয়ে নেয়ার জন্য জাতিসংঘ মায়ানমার সরকারের ওপর কার্যকর কোন চাপ প্রয়োগ করেনি। এটা ছিলো জাতিসংঘের মোড়ল রাষ্ট্রগুলোর নিদারুণ কৌশল ও ঘৃণ্য প্রতারণা। অবশেষে সুদে ঋণদাতা সংস্থা বিশ্বব্যাংকের মাধ্যমে উদ্বাস্তু রোহিঙ্গাদের বাংলাদেশের নাগরিকত্ব প্রদানসহ রাষ্ট্রের সকল ক্ষেত্রে পূর্ণ অধিকার দেয়ার নগ্ন প্রস্তাবটি দিয়েছে। এতে জাতিসংঘ তাদের মুখোশ উন্মোচন করে মুসলিম জাতিসত্তা বিরোধী চেহারাটি বিশ্বব্যাপী প্রকাশ করেছে।

আজ মঙ্গলবার দুপুরে অনুষ্ঠিত জরুরি এক ভার্চুয়াল মিটিংয়ে বাংলাদেশ মুসলিম লীগের নেতৃবৃন্দ এসব কথা বলেন।

নেতৃবৃন্দ বলেছেন, হাজার হাজার মুসলিম নারী ও শিশুকে আগুনে পুড়িয়ে হত্যা করাসহ লক্ষ লক্ষ নিরস্ত্র রোহিঙ্গাদের পৈতৃক জমিজমা ও ভিটেমাটি থেকে উচ্ছেদ করে বাংলাদেশে পাঠানোর মায়ানমারের সামরিক জান্তার নীল নকশার প্রতি জাতিসংঘের মোড়ল রাষ্ট্রগুলোর পূর্ব থেকে সমর্থন ছিলো। একারণে মায়ানমারের গণহত্যার ব্যাপারে জাতিসংঘ নিষ্ক্রিয় ছিলো। মার্কিন প্রভাবিত এমন জাতিবিরোধী সমর্থন ১৯৪৮ থেকে অব্যাহত আছে উদ্বাস্তু ফিলিস্তিন মুসলিমদের বিরুদ্ধে গণহত্যাকারী সন্ত্রাসী রাষ্ট্র ইসরায়েলের প্রতি।

মুসলিম লীগ নেতৃবৃন্দ আরো বলেছেন, মুসলিম রাষ্ট্রগুলোর ঐক্যবদ্ধ হওয়া ব্যতীত আর কোন বিকল্প নেই। মুসলিম স্বার্থ ও অস্তিত্ব বিরোধী চলমান বিশ্ব রাজনীতির স্বরূপ অনুধাবন করে আওয়ামী লীগ সরকার যদি মুসলিম রাষ্ট্রগুলোর সাথে ভ্রাতৃত্বের সম্পর্ক সুদৃঢ় করতে ব্যর্থ হয় তাহলে তিনদিক অমুসলিম রাষ্ট্র পরিবেষ্টিত ক্ষুদ্র রাষ্ট্র বাংলাদেশকে অদূর ভবিষ্যতে অস্তিত্বের সঙ্কটে পড়তে হবে।

দলীয় সভাপতি সাবেক এমপি এডভোকেট বদরুদ্দোজা সুজার সভাপতিত্বে আজ অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন নির্বাহী সভাপতি আবদুল আজিজ হাওলাদার, দলীয় মহাসচিব কাজী আবুল খায়ের, স্থায়ী কমিটির সদস্য আতিকুল ইসলাম, আনোয়ার হোসেন আবুড়ী, মূর্ত্তজা আলী চৌধুরী, অন্যতম সহসভাপতি নজরুল ইসলাম,শেখ আব্দুল কাইয়ুম যশোরী, অ্যাডভোকেট মোহাম্মদ জসীম উদ্দিন, অতিমহাসচিব আকবর হোসেন পাঠান, কাজী এ,এ,কাফী, তারেক জমির সজীব, অ্যাডভোকেট আফতাব হোসেন মোল্লা,মহিলা মুসলিম লীগের সভানেত্রী ডাক্তার হাজেরা বেগম, খান আসাদ, অধ্যাপক জাকির হোসেন, আব্দুস সবুর, ঢাকা মহানগর সভাপতি ইঞ্জিনিয়ার ওসমান গণি, সদস্য সচিব মামুনুর রশিদ, নুরুল আলম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ