Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

খুলনায় একই ভবনে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর নামে একাধিক অনুমোদনহীন সংগঠন

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২১, ৮:৩৩ পিএম

খুলনা মহানগরীর পরিত্যক্ত একটি দ্বিতল ভবনে জননেত্রী শেখ হাসিনা পরিষদসহ বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর নামে একাধিক সংগঠনের সাইনবোর্ড টানানো রয়েছে। সম্প্রতি জননেত্রী শেখ হাসিনা পরিষদসহ একাধিক অনুমোদনহীন সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু হলে এসব সংগঠনের অধিকাংশ নেতা গা ঢাকা দেন। তারপরও এ ভবনটিতে সাংগঠনিক কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।
স্থানীয় বাসিন্দাদের অভিযোগ ভবনটির মালিকানা নিয়ে জটিলতার সুযোগে একটি পক্ষ রাজনৈতিক ক্ষমতার দাপট দেখিয়ে তা দখলে নেওয়ার চেষ্টা করে। তারা বেশ কয়েক বছর ধরে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর নাম ব্যবহার করে বিভিন্ন সংগঠনের সাইনবোর্ড টানিয়ে রেখেছে।

সরেজমিন গিয়ে দেখা গেছে, খানজাহান আলী রোডের ৫৪ নম্বর বাড়িটির দুই তলার বারান্দার গ্রীলে একাধিক রাজনৈতিক ও সাংস্কৃতিক জোটের সাইনবোর্ড ঝুলানো আছে। এসব সাইন বোর্ডের প্রত্যেকটিতে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর নাম ব্যবহার করা হয়েছে। সেগুলো হলো-জননেত্রী শেখ হাসিনা পরিষদ, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ, আওয়ামী শিল্পী গোষ্ঠী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, বঙ্গবন্ধু সাংস্কৃতিক গোষ্ঠী। এছাড়া নীচতলায় শেখ আবু নাসের হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানার সাইনবোর্ড রয়েছে। এর মধ্যে দু একটির অনুমোদন থাকলেও বাদবাকীগুলোর কোনো অনুমোদন নেই বলে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই ভবনের সামনের একজন বাসিন্দা বলেন, বঙ্গবন্ধু এবং প্রধানমন্ত্রীর নাম ব্যবহার করে স্থানীয় এক প্রভাবশালী এসব সাইনবোর্ড সর্বস্ব সংগঠণ গড়ে তুলেছেন। এসব সংগঠণের কোন সদস্যকে আমরা চিনি না। তবে যিনি এসব সাইনবোর্ড টানিয়েছেন তার সহযোগীরা সব সময় ভবনটি পাহারায় রেখেছেন।

জননেত্রী শেখ হাসিনা পরিষদের সভাপতি গাজী লিয়াকত আলী বলেন, সংগঠনটির কার্যক্রম এখন নেই। চার মাস আগে বাদ দেওয়া হয়েছে। তবে সাইনবোর্ডটি খোলা হয়নি। ওই ভবনের মালিকানা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ভবনের মালিকানা নিয়ে সামান্য ঝামেলা ছিল। তা মিটে গেছে। এখন ভবনটি আমার নামে নিবন্ধন করা হয়েছে। সাইনবোর্ড দিয়ে ভবন দখলের অভিযোগ সঠিক নয়।

জানতে চাইলে খুলনা মহানগর আ’লীগের সাধারণ সম্পাদক বাবুল রানা বলেন, এক শেণির সুবিধাবাদী লোকজন বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী ও আ’লীগের নাম ব্যবহার করে সুবিধা নেওয়ার চেষ্টা করছে। তাদের সাথে সংগঠনের কোন সম্পৃক্ততা নেই। আমরা পত্রিকায় ঘোষণা দিয়ে ওইসব সংগঠনের বিষয়ে সবাইকে আগেই সতর্ক করে দিয়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনিয়ম

১৮ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ