Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

নামাজের জন্যও বৃদ্ধাকে মসজিদুল আকসায় যেতে দেয় না ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

ফিলিস্তিনি নারী নাফিসা খুওয়াইস। অটোরিকশা করে প্রতিদিন মসজিদুল আকসা এলাকায় যাতায়াত করেন তিনি। মূলত মসজিদুল আকসায় পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে চান ৬৬ বছর বয়সী ওই বৃদ্ধা। কিন্তু ইসরাইলি দখলদার সৈন্যরা তার মসজিদে প্রবেশ নিষিদ্ধ করে। তাই তিনি অটোরিকশা নিজে চালিয়ে মসজিদের নিকটতম স্থানে গিয়ে নামাজ আদায় করেন। খুওয়াইস নিজের মনে দুঃখ প্রকাশ করে বলেন, মসজিদুল আকসায় নিয়মিত যেতে আমি অটোরিকশা কিনি।

যেন সেখানে গিয়ে জামাতে সব নামাজ পড়তে পারি। সহজেই যেন মসজিদে চলে যেতে পারি। কান্নাজড়িত কণ্ঠে তিনি বলতে থাকেন, দখলদার ইহুদি সৈন্যরা মসজিদের একশ’ মিটারের বেশি দূরত্ব পর্যন্ত আমার যাতায়াত নিষিদ্ধ করে দিয়েছে। যাওয়ার সময় আমি মসজিদগামী প্রবীণ-বৃদ্ধদের ডেকে একসাথে যাই। বাব আল আসবাত পর্যন্ত তাদের নিয়ে যাই। গত ২২ জুলাই ইসরাইলের ইহুদি উগ্রপন্থীদের কথিত ‘হাইকাল’-এর ধ্বংসাবশেষ স্মরণে বিশেষ আয়োজন করে। তখন বিশাল আয়োজন করে তারা মসজিদুল আকসা চত্বরে সমবেত হয়। তাদের এ দৃশ্য দেখে খুওয়াইস ধৈর্য ধারণ করতে পারেননি বলেও উল্লেখ করেছেন
তিনি। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ