Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্যাংকারে হামলায় ইরান জড়িত নয় : রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

ওমান সাগরে ইসরাইলের তেল ট্যাংকারে যে হামলা হয়েছে তার সাথে ইরান জড়িত নয় বলে জানিয়েছে রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া বিষয়ক দ্বিতীয় পরিচালক জামির কাবুলভ সোমবার স্পুটনিক বার্তা সংস্থাকে একথা বলেছেন। তিনি জোরালো ভাষায় বলেন, “সামান্যতম কারণ নেই যার জন্য বিশ্বাস করা যায় যে, ইরান এই হামলায় জড়িত।”

গত বৃহস্পতিবার রাতে ওমান সাগরে ইসরাইলি ট্যাংকারে হামলা হয় এবং শুক্রবার ইসরাইলের মালিকানাধীন কোম্পানি জোডিয়াক মেরিটাইমের পক্ষ থেকে দুই ক্রু নিহত হওয়ার খবর জানানো হয়। নিহতদের একজন রোমানিয়ার নাগরিক, অন্যজন ব্রিটিশ নাগরিক।

এরপর ইসরাইল এবং তার পশ্চিমা মিত্র আমেরিকা ও ব্রিটেন চটজলদি ইরানকে হামলার জন্য দায়ী করে। রোমানিয়াও বলেছে, হামলায় ইরান জড়িত। কিন্তু রুশ ক‚টনীতিক কাবুলভ এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। তিনি সুস্পষ্ট করে বলেছেন, “ইসরাইল ও তার মিত্রদের অভিযোগ সত্য বলে মেনে নেওয়া যাচ্ছে না কারণ আমাদের কাছে কোনও সত্য তথ্য নেই। যদি তারা সত্য তথ্য দিতে পারে তাহলে আমরা আমাদের অবস্থানের পরিবর্তন ঘটাব।” এরইমধ্যে ইরান এই অভিযোগকে শিশুসুলভ বলে উড়িয়ে দিয়েছে এবং তেহরানে নিযুক্ত ব্রিটিশ চার্জ দ্য অ্যাফেয়ার্স এবং রোমানিয়ায় রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানিয়েছে। স্পুটনিক।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ