Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

প্রকাশিত হলো বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৫০০ মুসলিমের তালিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২১, ৯:৩৪ পিএম

প্রতি বছরের ন্যায় এবারও জর্দান ভিত্তিক রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার (আরআইএসএসসি) কর্তৃক প্রকাশিত হয়েছে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৫০০ মুসলিমদের ২০২১ সালের তালিকা। এই তালিকায় চীনের সেন্ট্রাল মিনজু বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ইলহাম তোহতি “ম্যান অব দ্য ইয়ার” ও ৮২ বছর বয়সী ভারতীয় প্রবীণ নারী বিলকিস বানু “ওমেন অব দ্য ইয়ার” হিসেবে বিবেচিত হয়েছেন। -দ্য মুসলিম ফাইভ হান্ড্রেড, ইনসাফ

তালিকার প্রথম অবস্থানে রয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। ২. সউদী আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সউদ। ৩. ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। ৪. জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ ইবনে আলী-হুসেইন। ৫. পাকিস্তানের সাবেক বিচারপতি মুফতি তাকি উসমানী ৬. মরক্কোর বর্তমান বাদশা ষষ্ঠ মুহাম্মদ ৭. আবুধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ৮. বিশ্বের অন্যতম প্রভাবশালী ইরাকী অন্যতম প্রবক্তা আয়াতুল্লাহ আল-উজমা সৈয়দ আলী আল-হোসাইনী আস-সিস্তানী। ৯. ইয়েমেনি সুন্নি সুফি ইসলামি পণ্ডিত, শিক্ষক, দার আল-মুস্তাফা শিক্ষালয়ের প্রতিষ্ঠাতা এবং ডিন শায়েখ আল হাবীব উমার বিন হাফিজ। ১০. সউদীর প্রভাবশালী কারাবন্দী আলেম শায়েখ সালমান আল আওদা ১১. উপসাগরীয় দেশ কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল ছানী ১২. ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইদোদো ১৩. মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়ের প্রধান মুফতী আহমাদ আল-তায়িব। ১৪. সউদী আরবের কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়েন অধ্যাপক আব্দাল্লাহ বিন মাহফুদ ইবনে বাইয়্যাহ ১৫. পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

এই তালিকায় শীর্ষ ৫০ জনের মধ্যে ২৭ তম স্থানে রয়েছেন মাওলানা মাহমুদ মাদানি, ৩১তম স্থানে ড. ইউসুফ আল-কারযাভী, ৩৪তম স্থানে শায়েখ মাহমূদ আফেন্দী এবং ৩৫তম স্থানে রয়েছেন মাও. তারিক জামিল।



 

Show all comments
  • রহমতুল্লাহ কাসেমী ৩ আগস্ট, ২০২১, ১০:১৮ পিএম says : 0
    ইসলামিক লেখা দিতে চাই
    Total Reply(0) Reply
  • Mohammad+Arman ৪ আগস্ট, ২০২১, ১০:৩৫ এএম says : 0
    ভাই আমি কত নম্বর আছে একটু দেখান তো
    Total Reply(0) Reply
  • KAZI ASHRAFUR RAHMAN ৪ আগস্ট, ২০২১, ৮:২৮ এএম says : 0
    ড জাকির আব্দুল করিম নায়েক অবশ্যই দ্বিতীয় স্থানে থাকবেন। কিন্তু তার নামই নাই। বিতর্কিত তালিকা ইহা। আল হামদুলিল্লাহ, ড জাকির নায়েকের অক্লান্ত পরিশ্রমে সারা বিশ্বের মানুষ ইসলামের মহত্ব সম্পর্কে জানতে পারছে এবং আল্লাহ সুবহানাহু অতায়ালার নিকট আত্ম সমর্পন করছে।
    Total Reply(0) Reply
  • ইউসুফ ৪ আগস্ট, ২০২১, ৮:৪৯ এএম says : 0
    আমাদের প্রধানমন্ত্রীর অবস্থান কত নাম্বারে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন