Inqilab Logo

মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮, ২০ সফর ১৪৪৩ হিজরী

ধানমন্ডিতে বৃক্ষনিধনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে থানায় আবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২১, ১২:০০ এএম


রাজধানীর ধানমন্ডিতে বৃক্ষনিধনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।অভিযোগে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার আবেদন জানানো হয়েছে। গতকাল মঙ্গলবার পরিবেশ ও মানবাধিকার বিষয়ক সংগঠন ‘হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’র পক্ষে এডভোকেট মনজিল মোরসেদ রাজধানীর ধানমন্ডি থানায় এ অভিযোগ দায়ের করেন।

অভিযোগে তিনি বলেন, ৩ আগস্ট দুপুর দেড়টায় আমি দেখতে পাই যে,ধানমন্ডির ৩ নম্বর রোডের ১৪ নম্বর বাড়ির সামনের বিশাল আকারের একটি গাছ কেটে ফেলা হচ্ছে। সাথে সাথে আমি লোক মারফত তাদের নিকট আপত্তি জানাই। কারণ ভবন করার সময় গাছটিকে সংরক্ষণ করেই অনুমতি দেয়া হয়েছিলো।

এরকম একটি বিশাল গাছ অহেতুক কেটে ফেলা সম্পূর্ণ পরিবেশ বিরোধী। মানুষের বেঁচে থাকার প্রধান উপাদান অক্সিজেন সরবরাহ বন্ধের শামিল। যারা এ ধরণের অপকর্মের সাথে জড়িত তাদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করে ভবিষ্যতে মানুষের বেঁচে থাকা নিশ্চিত করা প্রয়োজন। এ ধরণের কর্মকান্ড অপরাধ হিসেবে বিবেচিত। অতএব, এ বিষয়ে যথাযথ তদন্ত করে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করা হল। অতএব, অত্র অভিযোগ সম্পর্কে সার্বিক তদন্ত করে অপরাধীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ পদক্ষেপ গ্রহণ করার জন্য অনুরোধ করা হল। তবে মনজিল মোরসদের আবেদনের ভিত্তিতে কোনো মামলা হয়েছে কি না-জানতে ধামন্ডি থানার ওয়েবসাইটে উল্লেখিত মোবাইল ফোন নম্বরে কল দিয়ে ভারপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে কথা বলার চেষ্টা করা হলেও ওই নম্বরটিতে কল ঢোকেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ