Inqilab Logo

মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮, ২০ সফর ১৪৪৩ হিজরী

‘সার্টিফিকেশন কোর্স ব্যাংক খাতে দক্ষ মানব সম্পদ গড়তে ভ‚মিকা রাখছে’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

বিআইবিএম গভর্নিং বোর্ডের চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, সার্টিফিকেশন কোর্স ব্যাংকিং খাতে দক্ষ মানব সম্পদ গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তিনি বলেন, বর্তমানে ব্যাংকিং খাত জ্ঞান ভিত্তিক এবং গতিশীল একটি খাত। এ কারণে ব্যাংকিং খাতের সক্ষমতা বৃদ্ধি এবং দক্ষ জনবল তৈরি অত্যাবশ্যক হয়ে পড়েছে। বিআইবিএম বিভিন্ন পর্যায়ের ব্যাংকারদের প্রশিক্ষণে কাজ করে যাচ্ছে। সার্টিফিকেশন কোর্সের মাধ্যমে এ কাজটি আরও সহজ হবে।

গতকাল বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) সার্টিফিকেশন কোর্সে উত্তীর্ণ ব্যাংকারদের জন্য তৃতীয়বারের মতো ‘সনদপত্র সম্মাননা’ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গভর্নর এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইবিএম- এর মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান। সমাবর্তন বক্তা ছিলেন সোনালী ব্যাংক লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান। বিআইবিএম-এর ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা ব্যাংকারদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন পরিচালক (প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম) মোহাম্মদ সোহেল মোস্তফা।

মো. আতাউর রহমান প্রধান বলেন, বিআইবিএম’র সার্টিফিকেশন প্রোগ্রাম ব্যাংকিং খাতের পেশাদারিত্ব বাড়াতে ভূমিকা রাখবে। সমসাময়িক ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে ব্যাংকাররা খাপ খাওয়াতে সক্ষম হবে।
বিআইবিএম’র ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর ড. বরকত-এ-খোদা বলেন, ব্যাংকিং খাতে দক্ষ মানব সম্পদের বিকল্প নেই। সার্টিফিকেশন কোর্স সম্পন্নকারীরা জ্ঞান ভিত্তিক ব্যাংকিং খাত গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিআইবিএম-এর মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান বলেন, ব্যাংকিং খাতের বিভিন্ন ধরণের ঝুঁকি কমাতে সাহায্য করছে সার্টিফিকেশন র্কোসগুলো। দক্ষ জনবল ব্যাংকিং খাতের ঝুঁকি গুলো কমিয়ে আনে।
উল্লেখ্য, ২০১৫ সাল থেকে শুরু হওয়া সার্টিফিকেশন কোর্সগুলোকে অদ্যাবধি ৬০৬ জন ব্যাংকার অংশগ্রহণ করেছেন। বিআইবিএম পরিচালিত ছয়টি কোর্সের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ ২৬০ জন ব্যাংক কর্মকর্তা অনুষ্ঠানে সনদপত্র গ্রহণ করেন। উল্লেখ্য, চলমান লকডাউনের কারণে চলতি বছরের সম্মাননা প্রদান অনুষ্ঠানটি অনলাইনে অনুষ্ঠিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ