Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

২০০ মিটারেও টম্পসন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

 টোকিও অলিম্পিকের অ্যাথলেটিক্স ডিসিপ্লিনে ফের আলো ছড়ালেন এলেইন টম্পসন। দীর্ঘ ৩৩ বছরের অলিম্পিক রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ে দ্রæততম মানবী হওয়ার পর এবার জ্যামাইকান জিতে নিলেন ২০০ মিটার স্প্রিন্টের সোনা। গতকাল টোকিও অলিম্পিক স্টেডিয়ামের ট্র্যাকে ২১.৫৩ সেকেন্ড সময় নিয়ে দৌঁড় শেষ করে ২০০ মিটার স্প্রিন্টে সেরা হন টম্পসন। ২১.৮১ সেকেন্ড সময়ে দৌঁড়ে রৌপ্যপদক পান নামিবিয়ার ক্রিস্টিন এমবোমা। যুক্তরাষ্ট্রের গ্যাব্রিয়েল থমাস ২১.৮৭ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ পেয়েছেন।
বিশ্ব রেকর্ড বা অলিম্পিক রেকর্ড, কোনোটিরই খুব একটা কাছাকাছি যেতে পারেননি টম্পসন। ২১.৩৪ সেকেন্ড সময় নিয়ে দু’টি রেকর্ডই ১৯৮৮ সালের সিউল অলিম্পিকে গড়েছিলেন যুক্তরাষ্ট্রের ফ্লোরেন্স প্রিফিত-জয়নার। তবে এ ইভেন্টে টম্পসনের টাইমিং এখন দ্বিতীয় সেরা।
টম্পসনের টাইমিং মেয়েদের ১০০ মিটারের ইতিহাসে দ্বিতীয় সেরা। ১৯৮৮ সালে যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানাপোলিসে অলিম্পিক ট্রায়ালে ১০.৪৯ সেকেন্ড সময় নিয়ে বিশ্বরেকর্ড গড়েছিলেন গ্রিফিত। ট্র্যাক অ্যান্ড ফিল্ডের সাবেক এই তারকার চেয়ে মাত্র দশমিক ১২ সেকেন্ড বেশি সময় নিয়ে টোকিওতে দৌড় শেষ করেন ২৯ বছর বয়সী টম্পসন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অলিম্পিক

১৫ ফেব্রুয়ারি, ২০২২
১৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ