Inqilab Logo

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮, ১৯ সফর ১৪৪৩ হিজরী

রূপগঞ্জ অগ্নিকাণ্ডে নিহতদের লাশ আজ দুপুর থেকে হস্তান্তর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২১, ১০:৪০ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জ সজিব গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান হাসেম ফুড অ্যান্ড বেভারেজ-এর সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডে নিহতদের মধ্যে ৪৫ জনের লাশ বুধবার (৪ আগস্ট) দুপুর ২টা থেকে পরিবারের কাছে হস্তান্তর করা হবে। প্রথমদিন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গ থেকে লাশ হস্তান্তর শুরু হবে। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি মৃত শ্রমিকদের ডিএনএ প্রোফাইলিং সম্পন্ন করে লাশের পরিচয় শনাক্ত করেছে। মঙ্গলবার (৩ আগস্ট) সন্ধ্যায় সিআইডির বিশেষ পুলিশ সুপার (ফরেনসিক) রুমানা আক্তার গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ডিএনএ প্রোফাইলিংয়ের মাধ্যমে আমরা ৪৮টি মরদেহের মধ্যে ৪৫ জন শ্রমিকের লাশ শনাক্ত করেছি। আমাদের রিপোর্ট রূপগঞ্জ থানায় পৌঁছে দেওয়া হয়েছে। রূপগঞ্জ থানা হয়ে রিপোর্টটি আবার সিআইডিতে এসেছে। কারণ, মামলাটি সিআইডি তদন্ত করছে। তিনি বলেন, মামলার তদন্ত কর্মকর্তা লাশ হস্তান্তর শুরু করবেন। বাকি তিনজনের লাশ শনাক্তের কাজ চলছে। তাদের স্বজনদের পুনরায় নমুনা সংগ্রহ করা হয়েছে।

নারায়ণগঞ্জ পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) বিশেষ পুলিশ সুপার মো: দেলোয়ার হোসেন জানান, ডিএনএ পরীক্ষা করে ৪৫ জনের পরিচয় শনাক্ত করা গেছে। পরিচয় শনাক্ত হওয়ায় এসব লাশ বুধবার দুপুর ২টা থেকে স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

তিনি বলেন, প্রথম দিন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে ২৪ জনের লাশ হস্তান্তর করা হবে। পরের দু’দিনে ধরাবাহিকভাবে সোহরাওয়ার্দী হাসপাতালের মর্গে থাকা লাশগুলো হস্তান্তর করা হবে। এখনো তিনজনের পরিচয় শনাক্ত হয়নি বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) মোস্তাইন বিল্লাহ জানান, লাশ দাফন ও সৎকারের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রত্যেক পরিবারকে ৫০ হাজার টাকা নগদ দেয়া হবে।
গত ৮ জুলাই বিকেল সাড়ে ৫টার দিকে রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকায় অবস্থিত ওই কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫২ জনের মৃত্যু ঘটেছে। যাদের ৪৯ জনের লাশ পুড়ে যায়।
এ ঘটনায় রূপগঞ্জ থানায় ১০ জুলাই একটি হত্যা মামলা করেন থানা পুলিশ। পরে তদন্তের দায়িত্ব পায় সিআইডি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লাশ হস্তান্তর


আরও
আরও পড়ুন