Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

সেই উহানে ফের করোনার সংক্রমণ, সকল অধিবাসীর নমুনা পরীক্ষার সিদ্ধান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২১, ১১:৩৩ এএম

মহামারি করোনার উৎপত্তিস্থল হিসেবে পরিচিত চীনের উহানে পুনরায় দেখা দিয়েছে সংক্রমণ। নতুন করে কয়েকজন কোভিড আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর সকল অধিবাসীর কোভিড পরীক্ষা করানোর সিদ্ধান্ত নিয়েছে উহান প্রশাসন।

প্রায় এক বছরের বেশি সময় ধরে সংক্রমণমুক্ত থাকার পর স্থানীয়ভাবে সাতজনের দেহে করোনা শনাক্ত হয়েছে।
এক কোটি দশ লাখ মানুষের আবাসস্থল চীনের হুবেই প্রদেশের জনবহুল শহর উহান। ২০১৯ সালের ডিসেম্বরে বিশ্বে প্রথমবারের মতো উহানে করোনা ভাইরাস শনাক্ত করা হয়।

কয়েক মাসের মধ্যে সম্প্রতি চীনে নতুন করে করোনার প্রকোপ দেখা দিয়েছে। ইতোমধ্যে, ১০ দিনে ৩০০ জনের দেহে করোনা শনাক্ত হয়।
দেশের প্রায় ১৫টি প্রদেশে সংক্রমণ দেখা দেওয়ায় সরকার গণহারে নমুনা পরীক্ষার পাশাপাশি লকডাউন আরোপ করেছে।
মঙ্গলবার, ২৪ ঘন্টায় চীনে ৯০ জনের দেহে করোনা শনাক্ত হয়। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানায়, মোট শনাক্তের ৬১ জনই স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছেন। এর আগেরদিন স্থানীয়ভাবে সংক্রমিত ৫৫ জনকে শনাক্ত করা হয়।

সম্প্রতি, আশঙ্কাজনকভাবে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় নানজিংয়ের ৯০ লাখ ২০ হাজার বাসিন্দার নমুনা পরীক্ষা করায় প্রশাসন। লাখ লাখ মানুষের ওপর আরোপ করা হয় লকডাউন

গত সপ্তাহে হুনান প্রদেশের জনপ্রিয় পর্যটন কেন্দ্র ঝাংজিয়াজি থেকে নতুন করে করোনা সংক্রমণ ছড়াতে শুরু করে। নানজিং থেকে ভ্রমণার্থীরা সেখানে যাওয়ার ফলে সংক্রমণ ছড়ায় বলে ধারণা করা হচ্ছে।

ঝাংজিয়াজির একটি থিয়েটারে অংশগ্রহণ করেন প্রায় পাঁচ হাজার মানুষ। পরবর্তীতে, তারা নিজ শহরে ফিরে যান। বর্তমানে, স্বাস্থ্য পরিদর্শকরা তাদের চিহ্নিত করার চেষ্টা করছেন।

চীনের স্বাস্থ্য বিশেষজ্ঞ জং নানশ্যান বলেন, "ঝাংজিয়াজি এখন চীনে কোভিড সংক্রমণের নতুন কেন্দ্রস্থলে পরিণত হয়েছে।"
নতুন এই সংক্রমণ রাজধানী বেইজিংয়েও গিয়ে পৌঁছেছে। সম্প্রতি বেইংজিংয়ে স্থানীয়ভাবে সংক্রমিত কয়েকজনের দেহে করোনা শনাক্ত হয়। সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ