Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

চার সপ্তাহের মধ্যেই আক্রান্ত শিশুরা ফিট

করোনা নিয়ে গবেষণায় নতুন তথ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ে শিশুরা সবচেয়ে বেশি আক্রান্ত হতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে। এই মহামারির হাত থেকে শিশুদের কীভাবে সুরক্ষিত রাখা যায়, সে নিয়ে চিন্তায় সব মহল।

এদিকে তৃতীয় ঢেউ আসার আগেই বিশেষ করে ভারতের বিভিন্ন প্রান্তে শিশুদের করোনায় আক্রান্তের হদিস মিলেছে। তবে এক গবেষণায় কিছুটা হলেও স্বস্তির খবর পাওয়া গেছে। ল্যানসেটের হেলথ জার্নালের গবেষণায় জানানো হয়েছে, শিশুদের দেহে কোভিডের প্রভাব দীর্ঘস্থায়ী নয়। যেসব শিশু করোনায় আক্রান্ত হচ্ছে, তাদের অধিকাংশই ৬ দিন পর অনেকটাই ‘বেটার ফিল’ করছে।

ওই গবেষণায় উল্লেখ করা হয়েছে, চার সপ্তাহের পরও শরীরে কোভিডের উপসর্গ রয়েছে, এমন শিশুর সংখ্যা কম। এই গবেষণার সিনিয়র অথর লন্ডন কিংস কলেজের অধ্যাপক ইমা ডানকান এক বিবৃতিতে জানিয়েছেন, সকলকে আশ্বস্ত করে বলছি, শরীরে কোভিডের দীর্ঘস্থায়ী উপসর্গ রয়েছে এমন শিশুর সংখ্যা কম। খুব কম সংখ্যক শিশুই কোভিডে দীর্ঘদিন ভোগে।

গবেষণায় দেখা গেছে, এই শিশুরা ৬ দিন অসুস্থ ছিল। প্রথম সপ্তাহে গড়ে তিনটি উপসর্গ ছিল তাদের। কোভিডে শিশুরা সামান্য অসুস্থ হয়ে পড়েছিল। তাই দ্রæত তারা সেরে উঠতে পেরেছে। অধিকাংশ শিশুই চার সপ্তাহের মধ্যেই সেরে উঠেছে। খুব কম সংখ্যক শিশুই এক মাসের পরও অসুস্থ ছিল। অসুস্থতার চার সপ্তাহ পর তাদের শরীরে দুটি উপসর্গ ছিল।

লন্ডনে পাঁচ থেকে ১৭ বছর বয়সী পর্যন্ত ২ লাখ ৫০ হাজারেরও বেশি শিশুদের নিয়ে এই গবেষণা চালানো হয়। গত বছরের ১ সেপ্টেম্বর থেকে চলতি বছরের ২২ ফেব্রæয়ারির মধ্যে তথ্য সংগ্রহ করা হয়। সূত্র : দ্য নিউইয়র্ক টাইমস, দ্য হিন্দু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ