Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

এটি কিন্তু সাপ নয়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

সাপ ও কোচের মতো দেখতে অদ্ভুতদর্শন এক প্রাণীর খোঁজ মিলেছে। এক নজর দেখলে প্রথমে মনে হবে ঠিক যেন রাবারজাতীয় কিছু পড়ে রয়েছে। কিন্তু স্পর্শ করলেই নড়েচড়ে উঠবে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আজব এই প্রাণীটির দেখা মিলেছে।
হালকা কালচে, ধূসর রঙের ভাজ পড়া চামড়ার অদ্ভুতদর্শন এই ‘বস্তু’টি আসলে একটি প্রাণী। নাম সেসিলিয়ান। সম্প্রতি ফ্লোরিডায় এ প্রাণীর সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এটিকে ঘিরে হুলস্থুল পড়ে যায় ফ্লোরিডার বিজ্ঞানীদের মধ্যে।

বিশ্বে এই প্রাণীর খোঁজ প্রথম মিলল তা নয়, ফ্লোরিডায় প্রথম এই প্রাণীর দেখা মিলেছে। দক্ষিণ ফ্লোরিডার তামিয়ামি খালে এর খোঁজ মিলেছে। প্রাণীটি নিরক্ষীয় অঞ্চলে পাওয়া যায়। দক্ষিণ এশিয়া, আফ্রিকার কিছু অংশ এদের বাসস্থান। ফ্লোরিডায় আগে কখনও সেসিলিয়ান দেখা যায়নি। দেখতে সাপের মতো হলেও এরা আসলে উভচর শ্রেণিভুক্ত প্রাণী। এদের মুখ ও লেজ আলাদা করা কঠিন।

মিয়ামি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেড় কিলোমিটার দক্ষিণে ফ্লোরিডা ফিস অ্যান্ড ওয়াইল্ডলাইফ কনজারভেশন কমিশন প্রাণীটিকে উদ্ধার করেছে। প্রথমে কিছুতেই প্রাণীটিকে চিনে উঠতে পারছিল না কমিশন। ডিএনএর নমুনা পরীক্ষা করে তবেই প্রাণীটিকে শনাক্ত করেছে ওই কনজারভেশন কমিশন।
তবে প্রাণীটি একেবারেই বিপজ্জনক নয়। মুখে কয়েক সারি দাঁত রয়েছে। তবে সেগুলো শুধু শিকার ধরার কাজে ব্যবহৃত হয়। কেঁচো, কীটপতঙ্গ এদের শিকার। দাঁত দিয়ে শিকার ধরে গিলে খেয়ে ফেলে সেগুলোকে।
আর সেসিলিয়ানদের প্রধান শত্রু হলো সাপ। মাটির গভীরে থাকে প্রাণীগুলো। চার থেকে পাঁচ বছর পর্যন্ত আয়ু হয়ে থাকে এদের। কখনো কখনো তারও বেশি দিন বেঁচে থাকতে পারে। সূত্র : রিপাবলিক ওয়ার্ল্ড, মিয়ামি হেরাল্ড ডটকম।



 

Show all comments
  • সাইফ আহমেদ ৫ আগস্ট, ২০২১, ১:১৮ এএম says : 0
    আল্লাহর দেওয়া এই দুনিয়ায় কত প্রাণী আছে।
    Total Reply(0) Reply
  • জান্নাতুল নাঈম মনি ৫ আগস্ট, ২০২১, ১:১৯ এএম says : 0
    তবে দেখতে তো অবিকল সাপের মতো মনে হচ্ছে।
    Total Reply(0) Reply
  • Shahin Alam ৫ আগস্ট, ২০২১, ৪:০৬ পিএম says : 0
    শুনেছি উহা একটি খাদ্য জাতীয় প্রাণী
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ