Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

অভ্যন্তরীণ ফ্লাইট চলবে কি না সিদ্ধান্ত আজ

চলমান বিধিনিষেধের প্রজ্ঞাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

চলমান কঠোর বিধিনিষেধ বাড়ানো হয়েছে। বিধিনিষেধের মধ্যে বিমানের অভ্যন্তরীণ ফ্লাইট চলাচলের ওপর বিধিনিষেধ থাকবে কি না, ফ্লাইট চলবে তা জানা যাবে আজ বৃহস্পতিবার। তবে বিদেশগামী ও বিদেশফেরত যাত্রীদের জন্য অভ্যন্তরীণ ফ্লাইট চালু রয়েছে বলে জানা গেছে। এদিকে দেশে চলমান কঠোর বিধিনিষেধ বা লকডাউনের মেয়াদ আরো ৫ দিন বাড়িয়ে ১০ আগস্ট পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ বৃহস্পতিবার বিধিনিষেধ প্রজ্ঞাপন জারি করবে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রজ্ঞাপনে থাকতে পারে আগামী ১১ আগস্ট থেকে অফিস-আদালত, দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান এবং সীমিত পরিসরে গণপরিবহন খুলে দেওয়ার বিষয়। টিকাগ্রহণ ছাড়া কেউ কর্মস্থলে আসতে পারবেন না। করোনা মহামারির মধ্যে মাস্ক না পরে ঘরের বাইরে বের হওয়া যাবে না।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় মো. মোকাম্মেল হোসেন ইনকিলাবকে বলেন, দেশে বিমানের অভ্যন্তরীণ ফ্লাইট চলাচলের ওপর বিধিনিষেধ থাকবে কি না ফ্লাাইট চলবে তা প্রজ্ঞাপনে জানা যাবে আজ বৃহস্পতিবার। এখনো আমরা মন্ত্রিপরিষদ বিভাগ থেকে কোনো নির্দেশনা পাইনি। সে কারণে দেশের অভ্যন্তরীণ বিমান চলাচলে ফ্লাইট বন্ধ থাকবে। প্রজ্ঞাপনে এ বিষয়ে থাকলে আমরা সঙ্গে সঙ্গে সিদ্ধান্ত নিব। তার আগে কোনো সিদ্ধান্ত নয়।

এদিকে সরকার যে সিদ্ধান্ত দিবে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সেটা বাস্তবায়ন করবে বলে ইনকিলাবকে জানিয়েছেন বেবিচকের পরিচালক (কাস্টমার) সিদ্দিকুর রহমান। তিনি বলেন, ৫ আগস্ট পর্যন্ত দেশের অভ্যন্তরীণ ফ্লাইট বন্ধ আছে। আগামীকাল চলমান বিধিনিষিধে কি থাকবে তা বলা যাচ্ছে না।

জানা গেছে, দেশে চলমান কঠোর বিধিনিষেধ বা লকডাউনের মেয়াদ আরো ৫ দিন বাড়িয়ে আগামী ১০ আগস্ট পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১১ আগস্ট থেকে অফিস-আদালত, দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান এবং সীমিত পরিসরে গণপরিবহন খুলে দেওয়া হবে। তবে টিকা গ্রহণ ছাড়া কেউ কর্মস্থলে আসতে পারবেন না। এক সপ্তাহ ব্যাপকভিত্তিক টিকাদান কার্যক্রম পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। করোনা মহামারির মধ্যে মাস্ক না পরে ঘরের বাইরে বের হলে তাদের জরিমানা করার ক্ষমতা পুলিশকে দেয়া হচ্ছে। গত মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে সভা শেষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ তথ্য জানান।

এর আগে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) একটি বিজ্ঞপ্তিতে লাা হয়েছিল, সরকারি নির্দেশনা অনুযায়ী দেশে সব ধরনের অভ্যন্তরীণ ফ্লাইট ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত বন্ধ থাকবে। তবে মেডিকেল সামগ্রী ও ত্রাণ পরিবহন সংক্রান্ত ফ্লাইট চলাচল এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে। এসব ফ্লাইট পরিচালনার সময় জীবাণুনাশক কার্যক্রম, সামাজিক দূরত্বসহ সব স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানার নির্দেশনা দিয়েছে বেবিচক।

বেবিচক জনসংযোগ কর্মকর্তা সোহেল কামরুজ্জামান বলেন, ৫ আগস্ট পর্যন্ত অভ্যন্তরীণ গন্তব্যগুলোতে ফ্লাইট পরিচালনার যে বিধিনিষেধ ছিল, তা বাড়ানো হয়েছে। তবে বিদেশগামী ও বিদেশফেরত যাত্রীদের যাতায়াতের জন্য দেশের অভ্যন্তরীণ ফ্লাইট চলবে।

বিধিনিষেধের অংশ হিসেবে ১ জুলাই থেকে দেশের অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনা বন্ধ রয়েছে। তবে বিদেশগামী ও বিদেশফেরত যাত্রীদের জন্য অভ্যন্তরীণ ফ্লাইট চলাচলের অনুমতি দিয়েছিল বেবিচক। বিমান বাংলাদেশ, নভোএয়ার, ইউএস-বাংলা এই তিন এয়ারলাইনস কর্তৃপক্ষ বিদেশগামী যাত্রী, যাদের আন্তর্জাতিক ভ্রমণের টিকিট আছে, তাদের অভ্যন্তরীণ গন্তব্যগুলোতে যাতায়াতের অনুমতি দেয়। গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ৭ দিনের কঠোর লকডাউন শুরু হয়। পরে ৬ দফা লকডাউন বা বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হয়। গত ২৩ মে থেকে ৩০ মে রোববার মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ বাড়িয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। এর পরে কোরবানি ঈদের জন্য এক সপ্তাহ লকডাউন শিথিল করে সরকার। পরে ২৩ জুলাই থেকে ৫ আজ বৃহস্পতিবার (৫ আগস্ট) পর্যন্ত কঠোর লকডাউন চলছে। দেশে যা আগামী ১০ আগস্ট পর্যন্ত চলবে। সে বিষয়ে আজ প্রজ্ঞাপন জারি করা হবে। শেষ ধাপের বিধিনিষেধের মধ্যে সব ধরনের শিল্প-কলকারখানা বন্ধ রাখা হলেও গত রোববার থেকে রফতানিমুখী শিল্প-কারখানাগুলো খুলে দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্লাইট


আরও
আরও পড়ুন