Inqilab Logo

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

২৪ আগস্ট আসছে নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১২:০৭ এএম

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ চলমান। এরই মধ্যে স্তগিত হয়েছে ইংল্যান্ডের সিরিজ। তবে সেই আক্ষেপ ঘুচেঁ গেছে দিনের ব্যবধানে। গতকালই যে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের সূচি ঘোষণা করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সূচি অনুযায়ী ২৪ আগস্ট বাংলাদেশে আসবে কিউইরা। কেইন উইলিয়ামসনের দলের সঙ্গেও পাঁচটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। সিরিজ শুরু হবে ১ সেপ্টেম্বর।
অস্ট্রেলিয়ার মতো ঠিক ‘ঝটিকা’ সফর হচ্ছে না নিউজিল্যান্ডের। পাঁচটি টি-টোয়েন্টিও হবে দশ দিন সময় নিয়ে। প্রতিটি ম্যাচের মাঝেই রাখা হয়েছে বিরতি। অবশ্য এর আগে বিসিবি জানিয়েছিল, জৈবসুরক্ষা বলয়ে অস্ট্রেলিয়ার জন্য যে ব্যবস্থা, নিউজিল্যান্ডের জন্যও তেমনই ব্যবস্থা রাখা হবে। সিরিজ শুরুর আগে ২৯ আগস্ট একটি প্রস্তুতি ম্যাচও খেলবে বø্যাকক্যাপরা। প্রস্তুতি ম্যাচের ভেন্যু হিসেবে রাখা হয়েছে বিকেএসপিকে।
সিরিজের প্রথম টি-টোয়েন্টি হবে ১ সেপ্টেম্বর। ১০ সেপ্টেম্বরের পঞ্চম টি-টোয়েন্টি দিয়ে শেষ হবে নিউজিল্যান্ডের বাংলাদেশ সফর। অস্ট্রেলিয়া সিরিজের মতো নিউজিল্যান্ড সিরিজেরও সবকটি ম্যাচ হবে মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে। অবশ্য ম্যাচ শুরুর সময় এখনও নিশ্চিত করা হয়নি। তবে সবকটি ম্যাচই হবে দিবারাত্রির। অস্ট্রেলিয়া সিরিজের ম্যাচগুলো শুরু হচ্ছে সন্ধ্যা ৬টায়।
২০১৩ সালের পর এই প্রথম দ্বিপক্ষীয় সিরিজ খেলতে বাংলাদেশে আসছে নিউজিল্যান্ড। অবশ্য এ সময়ের মাঝে তিন দফা নিউজিল্যান্ড সফরে গেছে বাংলাদেশ। সর্বশেষ এ বছরের শুরুতে সীমিত ওভারের সিরিজ খেলে এসেছে বাংলাদেশ। গত বছর এমন সময়েই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে দুটি ম্যাচ খেলতে বাংলাদেশ আসার কথা ছিল নিউজিল্যান্ডের। তবে করোনাভাইরাস পরিস্থিতিতে স্থগিত হয়ে যায় সে সফর। শেষ পর্যন্ত সে সিরিজ আর হয়নি।
নিউজিল্যান্ডের এ সফরের পর সীমিত ওভারের সিরিজ খেলতে বাংলাদেশে আসার কথা ছিল ইংল্যান্ডেরও। তবে ২০২৩ সালের মার্চে পিছিয়ে নেওয়া হয়েছে সেটি। ফলে এ বছরের অক্টোবরে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশের জন্য শেষ সিরিজ হচ্ছে নিউজিল্যান্ডের বিপক্ষেই।
অস্ট্রেলিয়ার বিপক্ষে পরশু টি-টোয়েন্টিতে প্রথম জয়ের দেখা পাওয়া বাংলাদেশের জন্য নিউজিল্যান্ড সিরিজেও এই কীর্তি গড়ার হাতছানি থাকছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে মুখোমুখি পঞ্চম টি-টোয়েন্টিতে প্রথম জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ, নিউজিল্যান্ডের বিপক্ষে রেকর্ডটা আরেকটু মলিন। এখন পর্যন্ত নিউজিল্যান্ডের বিপক্ষে ১০টি টি-টোয়েন্টি খেলেও কখনো জেতেনি বাংলাদেশ, হেরেছে দশটিতেই!

নিউজিল্যান্ডের বাংলাদেশ সফরের স‚চি
তারিখ ম্যাচ ভেন্যু
২৯ আগস্ট প্রস্তুতি ম্যাচ বিকেএসপি
১ সেপ্টেম্বর ১ম টি-টোয়েন্টি মিরপুর
৩ সেপ্টেম্বর ২য় টি-টোয়েন্টি মিরপুর
৫ সেপ্টেম্বর ৩য় টি-টোয়েন্টি মিরপুর
৮ সেপ্টেম্বর ৪র্থ টি-টোয়েন্টি মিরপুর
১০ সেপ্টেম্বর ৫ম টি-টোয়েন্টি মিরপুর

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন