Inqilab Logo

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮, ১৯ সফর ১৪৪৩ হিজরী

করোনার টিকা ছাড়া যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষেধ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২১, ৯:৪১ এএম

যুক্তরাষ্ট্রে আবারও বেড়েছে করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। তাই কঠোর হচ্ছে বাইডেন প্রশাসন। এবার করোনাভাইরাসের টিকা গ্রহণ ছাড়া যুক্তরাষ্ট্রে প্রায় কাউকেই প্রবেশ করতে দেওয়া হবে না মর্মে একটি বিধান জারি করতে যাচ্ছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা সংবাদ সংস্থা দি ওয়্যারকে জানান, ভ্রমণ আবার চালু করার সময় এই বিধান প্রবর্তন করা যায় কিনা তা নিয়ে চিন্তাভাবনা চলছে। এই আইন জারি করা হলে সীমিত কিছু ব্যতিক্রম বাদ দিয়ে করোনাভাইরাসের টিকার পুরো ডোজ গ্রহণ করা ছাড়া কোনো বিদেশিই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না।

বাইডেন প্রশাসন যাত্রীদের জন্য আন্তর্জাতিক কন্টাক্ট ট্রেসিং সিস্টেম চালু নিয়েও এয়ারলাইন্সগুলোর সাথে কথা বলছে।

কয়েকটি মিত্র দেশ টিকার ডোজ পুরোপুরি গ্রহণ করা আমেরিকানদের প্রবেশে বিধিনিষেধ প্রত্যাহার করা সত্ত্বেও যুক্তরাষ্ট্র কঠোরতা শিথিল করতে রাজি হচ্ছে না। গত জুনে ইইউ মার্কিন ভ্রমণকারীদের অনুমোদন করার কথা ঘোষণা করেছে। যুক্তরাজ্যও টিকা গ্রহণকারী মার্কিনিদের জন্য প্রবেশের সুযোগ দিচ্ছে।

এমনকি কানাডা ও মেক্সিকোর সাথে সীমান্তও যুক্তরাষ্ট্র ২১ আগস্ট পর্যন্ত বন্ধ রাখছে। অথচ কানাডা ৯ আগস্ট থেকে টিকা গ্রহণকারী আমেরিকানদের জন্য প্রবেশের বিধিনিষেধ প্রত্যাহার করে নিয়েছে।

সূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ