Inqilab Logo

বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮, ২১ সফর ১৪৪৩ হিজরী

লেবাননে হিজবুল্লাহর উদ্দেশ্যে ইসরাইলের বর্বর বিমান হামলা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২১, ১২:০৩ পিএম

লেবাননের দক্ষিণাঞ্চলে হিজবুল্লাহর বিভিন্ন লক্ষ্যস্থলে ভয়াবহ বিমান হামলা চালিয়েছে দখলদার ইসরাইল। দেশটির নিরাপত্তা বাহিনী জানিয়েছে, লেবানন থেকে রকেট হামলার জবাবে দেশটির দক্ষিণাঞ্চলের রকেট ছোড়ার স্থানগুলোতে বৃহস্পতিবার ভোররাতে বিমান হামলা চালিয়েছে তারা।
বুধবার লেবানন থেকে ছোড়া দুটি রকেট ইসরায়েলে গিয়ে পড়ার পর গোলাবর্ষণ করে তার জবাব দিয়েছিল ইসরায়েল, এবার বিমান হামলাও চালালো তারা।
গত সপ্তাহে ওমান উপসাগরে ইসরায়েলের একটি কোম্পানির পরিচালনাধীন অয়েল ট্যাংকারে হামলায় দুই জন নিহত হওয়ার পর থেকে মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা বিরাজ করছে। ওই হামলার জন্য ইরানকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইসরায়েল। ইরান হামলার দায় অস্বীকার করেছে।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কেউ দায় স্বীকার না করলেও লেবাননের দক্ষিণাঞ্চলের যে এলাকাগুলো থেকে ইসরায়েলে রকেট হামলা চালানো হয়েছে তা ইরান সমর্থিত হিজবুল্লাহ গেরিলাদের নিয়ন্ত্রণে। তবে ওই রকেট হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
বৃহস্পতিবার ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, “লেবাননে সন্ত্রাসের জন্য ব্যবহৃত অবকাঠামোগুলোতে যেগুলো থেকে রকেটগুলো ছোড়া হয়েছে আমাদের যুদ্ধবিমানগুলো আঘাত হেনেছে।”
আগে রকেট হামলা চালানো হতো দক্ষিণ লেবাননের এমন একটি লক্ষ্যেও আঘাত হানা হয়েছে বলে জানিয়েছে তারা।
হিজবুল্লাহর আল মানার টেলিভিশন জানিয়েছে, ইসরায়েলের সীমান্ত থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে লেবাননের মাহমুদিয়া শহরের প্রান্তীয় দুটি জায়গায় ইসরায়েলি যুদ্ধবিমানগুলো হামলা চালিয়েছে।
২০০৬ সালে ইসরায়েল হিজবুল্লাহর সঙ্গে লড়াইয়ের পর থেকে দুই দেশের সীমান্ত পরিস্থিতি এতদিন শান্তই ছিল। তবে লেবাননের ছোট ছোট কয়েকটি ফিলিস্তিনি দল এর আগে মাঝে মধ্যে ইসরায়েলে রকেট ছুড়েছে। হিজবুল্লাহর সংগ্রহে অত্যাধুনিক রকেট আছে।



 

Show all comments
  • Monjur Rashed ৫ আগস্ট, ২০২১, ১:২২ পিএম says : 0
    Why Israel do not carry out similar air strike against IS ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন