Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায় ভারত

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২১, ৫:৩৫ পিএম

দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক বাস্তবায়ন করবে ভারত। বৃহস্পতিবার (৫ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর এ বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে এক চিঠি দিয়েছেন।
এস জয়শঙ্কর চিঠিতে উল্লেখ করেন, দুর্যোগ ব্যবস্থাপনা এবং এটি প্রশমনের ক্ষেত্রে ভারত-বাংলাদেশ সমঝোতা স্মারকটি অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন প্রয়োজন।
দুর্যোগ প্রতিরোধ অবকাঠামোতে যোগ দেওয়ার জন্য বাংলাদেশ ধন্যবাদ জানান তিনি। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ভবিষ্যতের দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে দু’দেশ একসঙ্গে কাজ করবে।
গোটা বিশ্ব বিশেষ করে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সম্পর্কে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে মোমেনের বক্তব্যকে সমর্থন করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, দু’দেশের পৃথক সক্ষমতা ও জ্ঞান বিনিময়ের মাধ্যমে দুর্যোগের ক্ষয়ক্ষতি প্রশমন আরও সহজ ও শক্তিশালী হবে।
ভারতের মহারাষ্ট্রে প্রাকৃতিক দুর্যোগ-বন্যায় প্রাণহানির ঘটনায় বাংলাদেশের শোকবার্তার জন্য পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেনকে ধন্যবাদ জানান এস জয়শঙ্কর।
চলতি বছর ২৭ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ওই সময় বাংলাদেশে সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপাক্ষিক বৈঠকে পাঁচটি সমঝোতা স্মারকের মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা, অভিযোজন ও প্রশমনের ক্ষেত্রে সহযোগিতা শীর্ষক একটি সমঝোতা স্মারকটিও সই করা হয়।

স্মারকটি বাংলাদেশের পক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মহসিন এবং ভারতের পক্ষে বাংলাদেশে নিযুক্ত দেশটির হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী সই করেন।



 

Show all comments
  • jack Ali ৫ আগস্ট, ২০২১, ৬:১৮ পিএম says : 0
    ইন্ডিয়ার সাহায্য মানে আমাদের দেশটাকে ধ্বংস করা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ