Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ইসরাইলকে অবশ্যই ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠায় সম্মতি দিতে হবে: সউদী পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২১, ৬:১০ পিএম

সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সম্ভাবনা প্রত্যাখ্যান করে বলেছেন, ফিলিস্তিনি রাষ্ট্রের লক্ষ্যকে প্রথমেই সমাধান করতে হবে।

মঙ্গলবার অ্যাসপেন সিকিউরিটি ফোরামের একটি ভার্চুয়াল সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সেই চেতনায় গড়ে তোলার সর্বোত্তম উপায় হচ্ছে ফিলিস্তিনিদের সমস্যা সমাধানের পথ খুঁজে বের করা এবং ফিলিস্তিনি রাষ্ট্রের পথ খুঁজে বের করা।’ তিনি বলেন, ‘ফিলিস্তিন-ইসরাইল দ্বন্দ্বকে টেকসই দীর্ঘমেয়াদী উপায়ে সমাধান না করে আমরা এই অঞ্চলে সত্যিকারের টেকসই নিরাপত্তা নিশ্চিত করতে পারব না।’ মন্ত্রী আরও বলেন, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান এবং মরক্কো সহ আব্রাহাম চুক্তি স্বাভাবিককরণ চুক্তির সাথে অগ্রগতির সর্বোত্তম উপায় হবে ‘ফিলিস্তিনিদের সমস্যা সমাধানের পথ খুঁজে বের করা এবং ফিলিস্তিনি রাষ্ট্রের পথ খুঁজে বের করা’।

ফিলিস্তিনিরা এই চুক্তির নিন্দা করেছিল। তাদের দাবি ছিল যে, স্বাভাবিকীকরণ প্রস্তাবে একীভূত অবস্থান পরিত্যাগ করা হয়েছে যার অধীনে আরব দেশগুলো দুই-রাষ্ট্রীয় সমাধান অর্জনের পরেই শান্তি স্থাপন করবে। এই বিষয়ে ইসরাইলের সাথে আলোচনা কয়েক বছর ধরে অচল। মঙ্গলবার ফোরামে বিন ফারহান সতর্ক করে দিয়েছিলেন যে, তেহরান মধ্যপ্রাচ্যে ‘নেতিবাচক তৎপরতা’ চালানোর জন্য ‘অনুপ্রাণিত হচ্ছে’। তিনি বলেন, ‘আমাদের কাছে এমন রিপোর্ট আসছে যা উপসাগরে ইরানের অতিরিক্ত কার্যকলাপ নির্দেশ করতে পারে।’ তিনি একটি সামগ্রিক পদ্ধতির আহ্বান জানান যা পারমাণবিক চুক্তি আলোচনায় ইরানের আঞ্চলিক আচরণকে মোকাবেলা করবে। তিনি বলেন,‘আমরা অবশ্যই ইরানের সাথে একটি চুক্তিকে সমর্থন করি যতক্ষণ না সেই চুক্তি নিশ্চিত করে যে ইরান এখন বা কখনো পারমাণবিক অস্ত্র প্রযুক্তির অ্যাক্সেস পাবে না। এটাই চ্যালেঞ্জ।’

প্রসঙ্গত, রিয়াদ এবং তেহরান ২০১৬ সালে সম্পর্ক ছিন্ন করেছিল। তবে গত এপ্রিল মাসে তারা একে অপরের সাথে উত্তেজনা নিয়ন্ত্রণের লক্ষ্যে সরাসরি আলোচনা শুরু করে যা এই অঞ্চলে প্রভাব ফেলে। সূত্র : মিডল ইস্ট মনিটর।



 

Show all comments
  • Burhan uddin khan ১৯ সেপ্টেম্বর, ২০২১, ১১:১৭ পিএম says : 0
    We always support for independence of palestan. & it will be permanent peace & happy life in this area.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ