Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আফগানিস্তানে অনেক উদ্বেগের একটি হচ্ছে গৃহযুদ্ধ : যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১২:০৭ এএম

আফগানিস্তান নিয়ে অনেক উদ্বেগের মধ্যে একটি হল এই যে, দেশটি গৃহযুদ্ধের দিকে যেতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্র গত মঙ্গলবার একথা বলেছে। যেহেতু মার্কিন যুক্তরাষ্ট্র প্রায় ২০ বছরের যুদ্ধের পর ১১ সেপ্টেম্বরের মধ্যে কোন শর্ত ছাড়াই এপ্রিল মাসে তার সেনা প্রত্যাহারের পরিকল্পনা ঘোষণা করেছে, তালেবানরা অধিকতর অঞ্চল নিজেদের কব্জায় নিতে থাকায় সারা দেশে সহিংসতা বৃদ্ধি পেয়েছে। গত বছর কাতারের রাজধানী দোহায় আফগান সরকার এবং তালেবান আলোচকদের মধ্যে শান্তি আলোচনা শুরু হলেও কোনো উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, তালেবানরা ‘আলোচনার মাধ্যমে সমাধানের উপযোগিতা দেখেছে’। প্রাইস সাংবাদিকদের বলেন, ‘যদি তারা যা বলেছে তা লঙ্ঘন করতে চায়, তাহলে তারা হবে আন্তর্জাতিক প্যারিয়া ... এবং আমাদের সবার পক্ষ থেকে উদ্বেগ, অনেক উদ্বেগের মধ্যে একটি হল, ফলাফল হবে গৃহযুদ্ধ’। মার্কিন বিশেষ দূত জালমে খলিলজাদ মঙ্গলবার বলেছিলেন, তালেবান এবং আফগান সরকার দোহা আলোচনায় অনেক দূরে রয়েছে, বিদ্রোহীরা যে কোনো নতুন সরকারে ‘ক্ষমতার সিংহ ভাগ’ দাবি করে। নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার আফগানিস্তানের রাজধানী কাবুলে ব্যাপক দুর্গযুক্ত ‘গ্রিন জোনের’ কাছে একটি গাড়ি বোমা বিস্ফোরণের পর তিনজন বেসামরিক এবং তিনজন হামলাকারী নিহত হয়েছে। প্রাইস বলেন, ‘সা¤প্রতিক সপ্তাহগুলোতে আমরা যে তালিবান হামলার ঘটনা দেখেছি এ হামলায় তার সব বৈশিষ্ট্য রয়েছে। আমরা স্পষ্টভাবে বোমা হামলার নিন্দা জানাই’। গত সপ্তাহে আফগানিস্তানে জাতিসংঘে হামলার নিন্দা জানিয়ে মঙ্গলবার এক বিবৃতিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদও ‘তালেবানের সামরিক অভিযানের পর আফগানিস্তানে উচ্চ মাত্রার সহিংসতা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে এবং অবিলম্বে সহিংসতা হ্রাস করার আহŸান জানায়’। কাউন্সিল তালেবান এবং আফগান সরকারকে ‘একটি অন্তর্ভুক্তিমূলক, আফগান নেতৃত্বাধীন এবং আফগান মালিকানাধীন শান্তি প্রক্রিয়ায় অর্থপূর্ণভাবে অংশগ্রহণের’ আহŸান জানিয়েছে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 



 

Show all comments
  • মোঃ দলিলুর রহমান ৬ আগস্ট, ২০২১, ১:৪৫ এএম says : 0
    তোমাদের কারনেই গৃহযুদ্ধ।
    Total Reply(0) Reply
  • Abu Jafar ৬ আগস্ট, ২০২১, ৬:৩০ এএম says : 0
    গৃহযুদ্ধ শুরুর আশংকা নয় গৃহযুদ্ধ লাগাবে যুক্তরাষ্ট্র।
    Total Reply(0) Reply
  • Allama Iqbal Lahori ৬ আগস্ট, ২০২১, ৬:২৭ এএম says : 0
    যুদ্ধ লাগিয়ে এখন বড় গলায় কথা বলছে
    Total Reply(0) Reply
  • Hasan Bhuiyan ৬ আগস্ট, ২০২১, ৬:২৮ এএম says : 0
    যখন ফিলিস্তিন মায়ানমার ইরান সহ বিভিন্ন দেশে মুসলিম কে ধ্বংস করে দেওয়ার উদ্দেশ্যে কাজ করেছিল, তখন যুক্তরাষ্ট্র কোথায় ছিল?? তখন কেন বলেনি গৃহযুদ্ধ হচ্ছে?? তখন কেন ইসরাইল কে সহযোগিতা করেছিল?? পরে পৃথিবীর তোপের মুখে পড়ে যুদ্ব বন্ধ করার আদেশ দিলেন যুক্তরাষ্ট্র। পৃথিবীর এক নাম্বার জঙ্গি দেশ হল যুক্তরাষ্ট্র
    Total Reply(0) Reply
  • Nayeem Islam ৬ আগস্ট, ২০২১, ৬:২৮ এএম says : 0
    · যত শুনি ততই ভালো লাগে, তালেবান রা বিজয়ের দ্বারপ্রান্তে
    Total Reply(0) Reply
  • Haider Ali ৬ আগস্ট, ২০২১, ৬:২৯ এএম says : 0
    ভাতৃঘাতী এই যুদ্ধ বন্ধ হওয়া উচিত। এক ভাই আরেক ভায়ের বুকে গুলি করে হত্যা করছে। আফগান এবং তালেবান বাহিনী উভয়ে আলোচনা করে একটা মীমাংসায় এসে এই যুদ্ধ বন্ধ করা অত্যন্ত জরুরি। রাশিয়া, আমেরিকা কেউ ওদেরকে পরাজিত করতে পারেনি ভবিষ্যতেও পারবে না। তাই ভায়ে ভায়ে মারামারি বন্ধ করে দেশটাকে পুনর্গঠন আন্দোলন শুরু করা উচিত। আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা ওদের কে শুভ বুদ্ধি দান করুন এবং সাধারণ জনগণের জানমাল হেফাজত করুন। আমিন।
    Total Reply(0) Reply
  • Md. Rafiquzzaman ৬ আগস্ট, ২০২১, ৬:২৯ এএম says : 0
    তালেবানদের এই লড়াই হক ও বাতিলের লড়াই,ঈমান ও কুফরের লড়াই, সত্য ও মিথ্যার লড়াই, মিডিয়াগুলো যতই অপপ্রচার করুক, তালেবানরাই আফগানিস্তানের প্রকৃত দেশপ্রেমিক ও মুক্তিযুদ্ধা, আর আশরাফ ঘানির সরকার আমেরিকার তৈরী দূর্নীতি পরায়ন মেরুদ্ডহীন পুতুল সরকার।
    Total Reply(0) Reply
  • Hussain Jakaria ৬ আগস্ট, ২০২১, ৬:৩০ এএম says : 0
    আফগানিস্তানের নিরাপত্তার দায়িত্ব যদি আফগান বাহিনীর নিজেদের নিশ্চিত করতে হয় তাহলে আমেরিকার ২০ বছর কেনো আফগানিস্তান দখল করে রেখেছে,, তখন মনে ছিলো না যে এটা আফগানিস্তানের নিজস্ব ব্যাপার।। আমাদের একখন সময় এসেছে সব দেশ মিলে এই রক্তচোষা আমেরিকাকে বয়কট করার।। এরা ইবলিশ সয়তান হতেও বেশি ভয়াবহ।।
    Total Reply(0) Reply
  • Hafaj Md Alamin ৬ আগস্ট, ২০২১, ৬:৩১ এএম says : 0
    আলহামদুলিল্লাহ যখনই দোয়ার জন্য হাত তুলি তখনই তালেবানদের জন্য এমনিতে মন থাকে দুআ চলে আসে জানিনা কেন আসে আল্লাহ তায়ালা তালেবানদেরকে জয় করবেন ইনশাল্লাহ আর এতেই আফগানিস্তানের শান্তি ফিরে আসবে এবং মুসলমানদের শক্তি বৃদ্ধি পাবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ