Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

এফবিসিসিআই প্রেসিডেন্ট-বুয়েট প্রতিনিধিদল বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

এফবিসিসিআই প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিনের সাথে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সহযোগী প্রফেসর ড. তৌফিক হাসান এর নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল গতকাল এফবিসিসিআই ভবন, ৬০ মতিঝিলে এক সৌজন্য সাক্ষাৎ করেন।


এ সময় করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতিতে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও অক্সিজেন সংকট মোকাবিলায় নতুন পদ্ধতি বুয়েটের ‘অক্সিজেড’ উদ্ভাবন করার কথা জানান ড. তৌফিক হাসান; যেটি বিদ্যুৎ ব্যবহার না করে স্বল্পমূল্যে করোনা রোগীদের জন্য উচ্চপ্রবাহে অক্সিজেন নিশ্চিত করতে সক্ষম। যন্ত্রটি অক্সিজেন সিলিন্ডার অথবা মেডিকেল অক্সিজেনের সঙ্গে সহজে সংযুক্ত করে ব্যবহার করা যাবে। এটি বিদ্যুৎ ছাড়াই ১৫ লিটারের অক্সিজেনকে মেশিনের সাহায্যে বাহির থেকে বাতাস টেনে ৬০ লিটার পর্যন্ত প্রবাহ করতে পারবে। ইতোমধ্যে বেশ কিছু ‘অক্সিজেড’ তৈরী করেছে বুয়েটের গবেষক দল। বুয়েটের এ উদ্ভাবনে এফবিসিসিআই প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন আর্থিকসহ সব রকমের সহযোগীতার আশ্বাস দেন।
এফবিসিসিআইয়ের সহ-সভাপতি আমিন হেলালী, পরিচালক আবু নাসের এবং এফবিসিসিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহফুজুল হক এসময় উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এফবিসিসিআই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ