Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘পাহারা দিয়ে ভ্যাট আদায় ও ফাঁকি বন্ধ অসম্ভব’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, ডিজিটাল পদ্ধতিতে ভ্যাট আদায়ের বিকল্প নাই। ভ্যাট আদায় ও ফাঁকি বন্ধে পাহারা দেয়া সম্ভব নয়। তিনি বলেন, করোনার সংকটে দোকানপাট বন্ধ থাকায় ভ্যাট আদায় হতাশাজনক। গতকাল সপ্তমবারের মতো লটারি অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

জানা গেছে, প্রতিমাসের ৫ তারিখে এনবিআর কার্যলয়ে এই লটারি অনুষ্ঠিত হয়। সরকারি ছুটি থাকলে পরবর্তী কার্যদিবসে এই লটারি ড্র করা হয়। মূলত মানুষকে ভ্যাট দিকে এই কার্যক্রমের আয়োজন করে সংস্থাটি। গেল বছরের ২৫ আগস্ট ভ্যাট আদায়ের জন্য ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস- ইএফডি কার্যক্রমের উদ্বোধন করা হয়। এরপর থেকে ঢাকা উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম ও চট্টগ্রাম এই পাঁচটি কমিশনারেট এ ইএফডি মেশিন দেওয়া হয়। গত ৩১ জুলাই পর্যন্ত ৩ হাজার ৩৯৩টি মেশিন বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে দেওয়া হয়। ২০২১-২২ অর্থবছরে ৬ হাজার ইএফডি মেশিন স্থাপনের পরিকল্পনা রাজস্ব বোর্ডের। আর পর্যায়ক্রমে সারা দেশের সব ব্যবসা প্রতিষ্ঠানে এই ডিজিটাল ডিভাইস স্থাপন করা হবে।

গ্রাহকদের এই মেশিন ব্যবহার করে সরাসরি ভ্যাট দিতে উৎসাহীত করতে পুরস্কার দিচ্ছে এনবিআর। প্রতিমাসের ৫ তারিখে বা ৫ তারিখে সরকারি ছুটি থাকলে পরবর্তী কর্মদিবসে অনুষ্ঠিত হয় লটারি। ড্র কমিটি ওয়েব বেজ সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয় পদ্ধতিতে লটারির ব্যবস্থা করেন। ১০ হাজার থেকে শুরু করে সর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত দেওয়া হয় পুরস্কার। সবমিলিয়ে প্রতি মাসেই ১০১টি পুরস্কার। লটারির জন্য ভ্যাট চালানের একটি অংশের নম্বর বিবেচনা করা হয়।

ড্র এর ফলাফল জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইট িি.িহনৎ.মড়া.নফ ও পরবর্তী ৩ কার্যদিবসের মধ্যে দৈনিক পত্রিকায় প্রকাশ করা হয়। পুরস্কারের জন্য আবেদনপত্রের সাথে মূল চালানপত্র সংযুক্ত করতে হবে। পুরস্কার প্রাপ্তিতে সমস্যা হলে ০১৯৬৩৬৩৬৫৫৪ এই নম্বরে যোগাযোগ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ