Inqilab Logo

শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিশেষ সিএসআরে অনীহা কেন্দ্রীয় ব্যাংকের সতর্কতা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

করোনাভাইরাস সঙ্কট মোকাবিলায় দেশের তফসিলি ব্যাংকগুলোর করপোরেট সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম (সিএসআর) ঠিকভাবে পরিচালিত হচ্ছে না। এজন্য সতর্ক করে প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এতে তৃণমূল পর্যায়ের হতদরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের মাঝে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী ও স্বাস্থ্যসেবা পৌঁছানো নিশ্চিত করে বিশেষ সিএসআর কার্যক্রমকে বেগবান করার পরামর্শ দেয়া হয়েছে। গত বুধবার বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দেয়া হয়।

সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই নির্দেশনায় বলা হয়েছে, চলতি বছরের ১৪ জুলাই পর্যন্ত জেলা প্রশাসক, নিজস্ব ব্যবস্থাপনা ও সেনাকল্যাণ সংস্থার মাধ্যমে বিশেষ সিএসআর কার্যক্রমে ব্যাংকগুলোর অগ্রগতি আশানুরূপ নয়। ফলে এ বিশেষ কার্যক্রমের আওতায় আপনাদের তৃণমূল পর্যায়ে হতদরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের মাঝে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী ও স্বাস্থ্যসেবা পৌঁছানো নিশ্চিতকল্পে সক্রিয় ভ‚মিকা রেখে এ বিশেষ কার্যক্রমকে বেগবান করার পরামর্শ দেয়া যাচ্ছে। এ লক্ষ্যে বিশেষ সিএসআর খাতে বরাদ্দ অর্থ বিতরণের সময়সীমা আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হলো।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, সিএসআর কার্যক্রমের নির্ধারিত সময়সীমার মধ্যে ফলপ্রসূ বাস্তবায়ন তদারকি নিশ্চিত করতে সংযুক্ত ছক মোতাবেক পাক্ষিকভিত্তিতে (১৫ দিন পর পর) অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশনা দেয়া হলো। এ লক্ষ্যে ৩০ জুলাইভিত্তিক প্রথম প্রতিবেদন আগামী ১০ আগস্টের মধ্যে দাখিলের জন্য পরামর্শ দেয়া হলো। অন্যান্য পাক্ষিক প্রতিবেদন (প্রতি মাসের ১৫ ও ৩০ তারিখ ভিত্তিক) প্রতি পক্ষকাল শেষ হওয়ার পরবর্তী তিন কর্মদিবসের মধ্যে সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টে মহাব্যবস্থাপকের কাছে দাখিলের জন্য নির্দেশনা দেয়া হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেন্দ্রীয় ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ