Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাক-ভারত মহারণ ২৪ অক্টোবর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

রাষ্ট্রীয় আর রাজনৈতিক বৈরিতা ক্রিকেট মাঠে গড়ানোয় দ্বিপাক্ষিক সিরিজে এখন আর দেখা হয় না ভারত-পাকিস্তানের। দুই চিরপ্রতিদ্ব›দ্বীর লড়াইয়ের জন্য তাকিয়ে থাকতে হয় বিশ্বকাপ, এশিয়া কাপ বা চ্যাম্পিয়ন্স ট্রফিতে। দুই দল কবে পরস্পরের মুখোমুখি হবে এ নিয়ে তাই ভক্তদের জল্পনাকল্পনার শেষ নেই। আগামী ১৭ অক্টোবর শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর, যা শেষ হবে ১৪ নভেম্বর। সংযুক্ত আরব আমিরাতের পাশাপাশি বিশ্বকাপের কিছু ম্যাচ আয়োজিত হবে ওমানে।
সূচি চূড়ান্ত না হলেও সুপার টুয়েলভে ভারত ও পাকিস্তান আছে একই গ্রুপে থাকায় দুই দলের দ্বৈরথ দেখার অপেক্ষায় কোটি ক্রিকেটপ্রেমী। সেটিকে মাথায় রেখেই যেন এগুচ্ছে আইসিসিও। তারই কিছুটা আঁচ দিয়েছেন বিসিসিআইয়ের এক কর্মকর্তা। বার্তা সংস্থা এএনআইকে তিনি জানিয়েছেন, ২৪ অক্টোবর, রোজ বৃহস্পতিবার ভারত-পাকিস্তান ম্যাচ অনুষ্ঠিত হবে, ‘হ্যাঁ, দুই চিরপ্রতিদ্বন্দ্বী ২৪ অক্টোবর পরস্পরের মুখোমুখি হবে।’ তার কথার সত্যতাই যেন প্রকাশ পেল আইসিসির এক স‚ত্রের কথায়। তার বরাত দিয়ে প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া লিখেছেন, ‘১৭ অক্টোবর প্রথম রাউন্ডের খেলা শুরু হবে। মূল পর্বের খেলা যখন শুরু হবে, তা ভারত-পাকিস্তান ম্যাচ দিয়ে শুরু হলেই ভালো হয়। সেই মোতাবেক ২৪ অক্টোবরই ভারত-পাকিস্তান ম্যাচের আয়োজনের পরিকল্পনা করা হয়েছে।’
বিশ্বকাপে সুপার টুয়েলভের খেলার আগে বাংলাদেশকে খেলতে হবে প্রথম রাউন্ড। সেই রাউন্ডে দুই গ্রুপে বিভক্ত হয়ে খেলবে ৮টি দল। বাংলাদেশ ছাড়াও টেস্ট খেলুড়ে দেশের মধ্য থেকে শ্রীলঙ্কাকে খেলতে হবে প্রথম রাউন্ডে। বাংলাদেশ ‘বি’ গ্রুপে চ্যাম্পিয়ন হলে সুপার টুয়েলভে খেলতে হবে গ্রুপ-২ এ। এই গ্রুপে আছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান।

বিশ্বকাপের গ্রুপিং
প্রথম রাউন্ড
গ্রুপ ‘এ’ : শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, নামিবিয়া
গ্রিপ ‘বি’ : বাংলাদেশ, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, ওমান

সুপার টুয়েলভ
গ্রুপ-১ : ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ‘অ্যা’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার-আপ
গ্রুপ-২ : ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান, ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপের রানার-আপ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ