Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

পশ্চিম তীরে ফিলিস্তিনি বসতি উচ্ছেদ ও লেবাননে বিমান হামলা

ইসরাইলের বর্বরতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১২:১৭ এএম

দখলকৃত পশ্চিম তীরের হেবরনের কাছে গতকাল ফিলিস্তিনিদের বসতি গুড়িয়ে দিয়েছে ইসরাইল। এসময় সেখানে সংঘাতের ঘটনা ঘটে। এদিকে একই দিনে লেবানন থেকে ছোঁড়া রকেটের জবাবে সেখানে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরে হেবরনের কাছে অবস্থিত ফিলিস্তিনিদের বসতি ভারি যন্ত্র দিয়ে গুড়িয়ে দিচ্ছে ইসরাইল। এসময় নিরাপত্তার জন্য সেখানে মোতায়েন করা হয় সীমান্ত পুলিশের সদস্যদের। এক পর্যায়ে স্থানীয় ফিলিস্তিনিদের সঙ্গে ইসরাইলের নিরাপত্তাবাহিনীর সংঘর্ষ হয়। সংঘাত চলাকালে ফিলিস্তিনিদের দিকে ইসরাইলের সীমান্ত পুলিশ সাউন্ড গ্রেনেড ও রাবার বুলে নিক্ষেপ করে। ইসরাইল বাহিনী এসময় আটক করে ফিলিস্তিনিদের।
এদিকে বুধবার প্রতিবেশি লেবানন থেকে ইসরাইলের উত্তরাঞ্চলে রকেট ছোঁড়ার ঘটনা ঘটে। দুইটি রকেটই উন্মুক্ত স্থানে পড়ে। হামলার দায় স্বীকার করেনি কোন পক্ষ। তবে বার্তা সংস্থা রয়টার্স বলছে, রকেট ছোঁড়া হয়েছিল ইরান সমর্থিত হেজবুল্লাহ গেরিলাদের নিয়ন্ত্রিত দক্ষিণ লেবানন থেকে। এর জবাবে প্রথমে ভূমি থেকে লেবাননে গোলা ছোঁড়ে ইসরাইল। এরপর ‘রকেট হামলার স্থান ও হামলাকারীদের লক্ষ্য করে বিমান হামলা’ চালানো হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী। ইসরাইলের হামলার ঘটনায় কোন হতাহত হয়নি বলে দাবি করেছে হেজবুল্লাহ নিয়ন্ত্রিত আল-মানার টেলিভিশন। লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন এ হামলাকে তার দেশের প্রতি ইসরাইলের আগ্রাসী মনোভাব হিসেবে অভিহিত করেছেন। তিনি একে লেবাননের নিরাপত্তা ও স্থিতিশীলতার প্রতি সরাসরি হুমকি এবং জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের রেজ্যুলেশনের বরখেলাপ বলেও টুইটে উল্লেখ করেন। সূত্র : ডয়েচে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ