Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

চতুর্থ শিল্প বিপ্লবের জন্য বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব স্থাপন করবে ইউজিসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১২:২৩ এএম

দেশের সকল বিশ্ববদ্যিালয়ে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় গবেষণা ও উদ্ভাবন কার্যক্রম বাড়াতে প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে একটি করে বিশেষায়িত ল্যাবরেটরি/ গবেষণা কোষ স্থাপন করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন পদক্ষেপ নির্ধারণে ইউজিসি ভার্চুয়াল মাধ্যমে গতকাল বৃহস্পতিবার এক সভা এ তথ্য জানানো হয়।

সভায় মন্ত্রিপরিষদ বিভাগের এলক্ষ্যে গৃহীত সিদ্ধান্তের বিভিন্ন দিক তুলে ধরা হয়। উল্লেখ্য, মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নে ইউজিসি ৯ সদস্যের একটি কমিটি গঠন করে।
কমিটির আহ্বায়ক ও ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন- এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভিসি প্রফেসর সত্য প্রসাদ মজুমদার, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ভিনসেন্ট চ্যাং, ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান, গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক মো. কামাল হোসেন, আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, এসপিকিউএ বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিক যুক্ত ছিলেন।
সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় উচ্চশিক্ষা ক্ষেত্রে যুগোপযোগী পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হবে। এছাড়া, মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত বাস্তবায়নে ইউজিসি প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে। সরকার কর্তৃক চতুর্থ শিল্প বিপ্লব সম্পর্কিত বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও পরিকল্পনা বাস্তবায়ন উদ্যোগের সাথে সমন্বয় করবে।
তিনি আরও বলেন, জ্ঞান ও দক্ষতায় শিল্পক্ষেত্রে ভবিষ্যৎ চাহিদা পূরণে বিশ্ববিদ্যালয় ও শিল্প-প্রতিষ্ঠানসমূহের মধ্যে আন্ত:যোগাযোগ নির্ধারণে শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি ও এফবিসিসিআই সমন্বিত উদ্যোগ গ্রহণ করবে।



 

Show all comments
  • Dreamless Masud ৬ আগস্ট, ২০২১, ৬:৩৯ এএম says : 0
    ক্যাম্পাস খুলার প্রয়োজন নেই। ল্যাব ই বাড়াইতে থাকেন। বাড়িতে বসে থেকেই চতুর্থ কেন পঞ্চম শিল্প বিপ্লব করবো।
    Total Reply(0) Reply
  • Md. Maruf Hossain ৬ আগস্ট, ২০২১, ৬:৩৯ এএম says : 0
    বিশ্ববিদ্যালয় না খুলে বিশেষায়িত ল্যাব স্থাপন করলে এখানে কারা পড়বে শুনি? সবাই যার যার ব্যক্তিস্বার্থ নিয়ে ব্যস্ত।ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ নিয়ে ভাবার কেউই নেই
    Total Reply(0) Reply
  • Md Al-Amin Hossen Jamal ৬ আগস্ট, ২০২১, ৬:৪০ এএম says : 0
    যেখানে বিশ্ববিদ্যালয় গুলোতে আবাসন সংকট,পরিবহন সংকট,সেশনজট,অবাধ শিক্ষক নিয়োগ বানিজ্য,বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বাজেটের অর্থ লুটপাট এসব বিষয় UGC নিয়ন্ত্রণ করতে পারে না তখন এসব ল্যাব স্থাপন করা বিলাসিতা।
    Total Reply(0) Reply
  • Israt Jahan Mim ৬ আগস্ট, ২০২১, ৬:৪০ এএম says : 0
    ল্যাবে কারা থাকবে সেটা জানতে চাও আমার অবুঝ মন ন্যূনতম লজ্জা থাকলে পেছনের কাজ গুলোর দিকে না তাকিয়ে নতুন পদক্ষেপ নিতে পারত এভাবে? লাখ লাখ ছাত্র ছাত্রীর জীবন ধ্বংসের মুখে,,, সেখানে শিল্প বিপ্লবের কথা ভাবা বিলাসিতা
    Total Reply(0) Reply
  • Mohiuddin Ahamed Ripon ৬ আগস্ট, ২০২১, ৬:৪০ এএম says : 0
    গবেষণা ব্যাপার টা এদেশে হাস্যকর ব্যাপার বলে মনে হয়, ক্রিকেট এর জন্য কোটি টাকা খরচ করা যায়, আর গবেষণায় ব্যায় নাই বললেই চলে। ধুরররর।
    Total Reply(0) Reply
  • Mahamudul Barkot ৬ আগস্ট, ২০২১, ৬:৪১ এএম says : 0
    শুধু শিল্প বিপ্লব নয় চাই সত্যিকার মেধা ও জ্ঞাণের বিপ্লব জাতি যেন সত্য় আর্দশ মেধাবী হয় তা না হলে জাতির বিবেক জাগবে তো দুরের কথা নষ্টো ও বিবেক বর্জিত জাতি দিয়ে তখন কিছু্ই করতে পারবেনা শুধু আধুনিকতা আর টাকা সময় দুটায় নষ্টো হবে আর এ টি বুঝতে আরেক বিপ্লব পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে।
    Total Reply(0) Reply
  • Sajjad Hossain Mehedi ৬ আগস্ট, ২০২১, ৬:৪১ এএম says : 0
    আপনারা আছেন শিল্প বিপ্লব নিয়। আর এদিকে যে পাবলিক বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্টরা ৪ বছরের অনার্স ৭ বছরেও শেষ করতে পারতেছে না, সেই দিকে হুঁশ আছে?
    Total Reply(0) Reply
  • Apurbo Roy Arjo ৬ আগস্ট, ২০২১, ৬:৪১ এএম says : 0
    অার কিছুদিন গেলে তো এই সময়ে দুইবার অনার্স কমপ্লিট করতে পারতাম।এখনো তো কোন সঠিক সিদ্ধান্ত দিতে পারছেন না।এভাবে জীবন নিয়ে খেলার কি দরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ