Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

তুরস্কের দাবানল, অল্পের জন্য বেঁচে গেল তাপ বিদ্যুৎকেন্দ্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১১:৫০ এএম

তুরস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি তাপবিদ্যুৎ কেন্দ্র দাবানলের হাত থেকে রক্ষা পেয়েছে। গতকাল (বুধবার) ওই তাপবিদ্যুৎ কেন্দ্রের আঙ্গিনায় দাবানল ছড়িয়ে পড়লে দ্রুত দমকল কর্মীরা তা নেভানোর চেষ্টা করেন।

সেখানে বড় বড় গাছের ওপর দিয়ে প্রচণ্ড ধোঁয়ার কুণ্ডলি উড়তে দেখা যায় এবং দ্রুত হেলিকপ্টার থেকে সেখানে পানিবর্ষণ করা হয়। রাতভর ওই এলাকার লোকজন এবং পর্যটকদেরকে জাহাজে করে সরিয়ে নেয়া হয়েছে।

এক সপ্তাহের বেশি সময় ধরে ভয়াবহ দাবানলে জ্বলছে তুরস্ক। দেশটির দমকল বাহিনী আগুন নেভানোর জন্য অব্যাহত প্রচেষ্টা চালাচ্ছে। দেশটিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে প্রতিবেশী ইসলামি প্রজাতন্ত্র ইরান, আজারবাইজান, ইউক্রেন, রাশিয়া এবং ইউরোপীয় ইউনিয়ন।

প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান এই দাবানলকে তুরস্কের জন্য চরম ভোগান্তি বলে উল্লেখ করেছেন। দাবানলে হাজার হাজার হেক্টর বনভূমি পুড়ে গেছে এবং হাজার হাজার তুর্কি নাগরিক ও পর্যটকদের পালাতে হয়েছে কিংবা এলাকা ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে হয়েছে।

দাবানলে এ পর্যন্ত আট জন নিহত হয়েছেন এবং পরিবেশবিদরা সতর্ক করে বলেছেন- বিদ্যুৎকেন্দ্রের কাছে দাবানল ছড়িয়ে পড়া ভয়াবহ বিপদের ইঙ্গিত।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ