Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ইউরোপের মার্কেটে মিলবে তুরস্কের প্রথম ইলেকট্রিক কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

২০২২ সালে ইউরোপীয়ান বাজারে প্রবেশ করবে তুরস্কের ইলেকট্রিক কারের প্রথম মডেল। তুরস্কের অটোমোবাইল এন্টারপ্রাইজ গ্রুপের (টিওজিজি) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গারকান কারকাস এ তথ্য জানিয়েছেন। জার্মান গণমাধ্যম অটোমোবাইলওচ এর সঙ্গে এক সাক্ষাৎকারে এ কর্মকর্তা বলেন, এই ইলেকট্রিক কার স্থানীয় বাজারে (তুরস্কে) বিক্রির পর দেড় বছরের মধ্যে গণউৎপাদন হবে এবং জার্মানিতে প্রবেশ করবে। এরপর কারটি ইউরোপীয়ান মার্কেটে সহজলভ্য হবে।

জার্মান এই গণমাধ্যমটি জানায়, তুরস্কের ইলেকট্রিক কার নির্মাতা প্রতিষ্ঠান ‘অটোমোবাইল এন্টারপ্রাইজ গ্রুপ’ ব্যাপক প্রতিযোগিতার জন্য প্রস্তুত হচ্ছে। এর আগে গত বছর তুরস্ক নিজেদের তৈরি করা প্রথম ইলেকট্রিক গাড়ি প্রদর্শন করে।

নির্মাতা গ্রুপ টিওজিজিকে তুর্কি সরকার বছরে ১ লাখ ৭৫ হাজার গাড়ি তৈরির লক্ষ্য দিয়েছে। এ প্রকল্পে ১৩ বছরে খরচ পড়বে প্রায় ৪শ’ কোটি ডলার। প্রকল্পে বরাদ্দ রয়েছে সরকারি সহায়তা।

প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের লক্ষ্য সারা বিশ্বের মানুষ ২০২২ সালে তার দেশের ইলেকট্রিক কার ব্যবহার করবে। বর্তমানে ইউরোপে তুরস্কের তৈরি ফোর্ড, রেনাল্ড এবং টয়োটা গাড়ি উল্লেখযোগ্য হারে রপ্তানি হয়। সূত্র : ডেইলি আস-সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্কের প্রথম ইলেকট্রিক কার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ