Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ভ্যাপসা গরমে দুর্বিষহ জীবন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

ভরা বর্ষার শ্রাবণ মাস প্রায় শেষের দিকে। ভ্যাপসা অসহ্য গরমে-ঘামে দুর্বিষহ জীবনযাত্রা। কোথাও বৃষ্টিপাত হচ্ছে কমবেশি। কোথাও বলতে গেলে বৃষ্টিই নেই। গতকাল শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল উত্তর জনপদের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন পারদ গোপালগঞ্জে ২৩.২ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪.৪ এবং সর্বনিম্ন ২৬.৩ ডিগ্রি সে.।
গতকাল রাজশাহী, রংপুর, সিলেট, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক স্থানে তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রিরও ঊর্ধ্বে। অসময়ে তাপদাহের সাথে বাতাসে অধিকমাত্রায় জলীয়বাষ্প থাকায় তীব্র গরমের সঙ্গে শরীর থেকে ঘাম বের হচ্ছে প্রচুর। মানুষ দ্রæত কাহিল হয়ে পড়ছে। গতকাল সন্ধ্যায় ঢাকার বাতাসে আপেক্ষিক আর্দ্রতার হার ছিল ৯০ শতাংশ।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে টেকনাফে ১৫৩ মিলিমিটার। এ সময়ে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা বিভাগে হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হয়েছে। তবে রংপুর, বরিশাল, ময়মনসিংহ ও সিলেট বিভাগে স্বল্প বৃষ্টি ঝরেছে।
আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন জানান, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা বৃদ্ধি এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের মাত্রা বৃদ্ধি পেতে পারে। আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাপসা গরম

২৭ জুলাই, ২০২১
১৮ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ