Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ঐতিহাসিক সিরিজ জয়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১২:০৪ এএম

প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ..। শাহনাজ রহমতউল্লাহর দেশাত্ববোধক গানটি খুব করে মনে পড়ছিল। কারণটা নাথান এলিসের শেষ তিন বল। বাংলাদেশের ইনিংসের শেষ তিন বল। কে জানতো অভিষিক্ত এলিস বিরল এক কীর্তি গড়ে ফেলবেন? যেখানে নিজের কোটার প্রথম তিন ওভারেই দিয়েছেন ২৯ রান। ওভারপ্রতি দশের কাছাকাছি, মিরপুরের মন্থর উইকেটে এ তো অনেক বেশিই। সুর্যোদয় যে সবসময় দিনের পূর্বাভাস দেয় না, তারই যেন আরেকটি মঞ্চায়ন হলো মিরপুরের হোম অব ক্রিকেটে। দিন শেষে ফিকে হলো এলিসের কীর্তি, অল্প রানে আটকে গিয়েও ক্ষণে ক্ষণে রঙ বদলের ম্যাচটি জিতে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টির সিরিজ জয়ের উৎসবে মাতলো বাংলাদেশ।
গতকাল শেরে বাংলা স্টেডিয়ামে পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে মাহমুদউল্লাহ দলের সামনে সুযোগ ছিল ইতিহাস গড়ার। তা কাজেও লাগালো লাল-সবুজেরা। টসে জিতে অস্ট্রেলিয়াকে বোলিংয়ে পাঠান মাহমুদউল্লাহ। কিন্তু টাইগার দলপতির ৫২ রান বাদে আর কেউ বড় সংগ্রহ করতে না পারায় ১২৭ রানেই আকটে যায় স্বাগতিকরা। জবাবে পুরো ২০ ওভার ব্যাট করেও ৪ উইকেটে ১১৭ রানের বেশি তুলতে পারেনি অজিরা। ১০ রানে জয় পায় বাংলাদেশ। বাংলাদেশের ইতিহাসে এটাই সবচেয়ে কম রান করেও প্রতিপক্ষকে আটকানোর রেকর্ড। এরআগে ১৩১ রানে অস্ট্রেলিয়াকে আটকে দিয়েছিল বাংলাদেশ। আজ চতুর্থ ম্যাচে আরও এগিয়ে যাওয়ার সুযোগ বাংলাদেশের সামনে। টানা তৃতীয় জয়ে সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে থাকল রাসের ডমিঙ্গোর শিষ্যরা।
তবে চেনা আঙিনায় বাংলাদেশের শুরুটা হয়েছিলো দুঃস্বপ্নের মতো। দলীয় ৩ রানেই নেই দুই ওপেনার। তখন মনে হচ্ছিল, আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেওয়াটা তাহলে ভুলই হয়ে গেল। নাঈম শেখ ও সৌম্য সরকার কিছু বুঝে ওঠার আগেই ফিরে যান। ৩ রানেই দুই উইকেট হারানো দলকে পথ দেখানোর দায়িত্ব নেন সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ। যদিও এই জুটি বড় হয়নি। দলীয় ৪৭ রানে থামেন আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছর পূর্ণ করা সাকিব। এর আগে ১৭ বলে ৪টি চারে ২৬ রান করেন বাঁহাতি এই অলরাউন্ডার।
এরপর অধিনায়ক মাহমুদউল্লাহই ব্যাট হাতে যা লড়াই করেছেন। দায়িত্বশীল ব্যাটিং করে ৫৩ বলে ৪টি চারে ৫২ রানের ইনিংস খেলেন বাংলাদেশের অধিনায়ক। টি-টোয়েন্টিতে এটা তার পঞ্চম হাফ সেঞ্চুরি। আফিফ হোসেন ধ্রæবও ভালো শুরু করেছিলেন। কিন্তু ১৯ রান করা বাঁহাতি এই ব্যাটসম্যান রানআউট হয়ে থামেন। এ ছাড়া নুরুল হাসান সোহান ১১ রান করেন।
ইনিংসের শেষ ওভারের শেষ তিন বলে উইকেট তুলে নেন এলিস। টি-টোয়েন্টিতে প্রথম অভিষিক্ত বোলার হিসেবে হ্যাটট্রিক করলেন ডানহাতি এই অজি পেসার। ম্যাচে এই ৩ উইকেটেই পয়েছেন তিনি। এ ছাড়া জস হ্যাজেইলউড ও অ্যাডাম জ্যাম্পা ২টি করে উইকেট নেন। নিজের শেষ ওভারে প্রথমে তুলে নিলেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে। ওভারের চতুর্থ বলে তাকে করলেন বোল্ড। এরপর মুস্তাফিজুর রহমান আর মেহেদি হাসানকেও ফেরালেন তিনি। তাতে ৩৪ রানে ৩ উইকেট নিয়ে শেষ করলেন নিজের চার ওভারের কোটা। এই হ্যাটট্রিকে গড়া হয়ে গেছে ইতিহাসও। টি-টোয়েন্টি ইতিহাস এর আগে হ্যাটট্রিক হয়েছে ১৭টি। বাংলাদেশের বিপক্ষেই এসেছে চারটি। কিন্তু তার একটিও ছিল না অভিষেকে। এ তালিকায় এলিসই হয়ে থাকলেন প্রথম।
১২৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ম্যাথু ওয়েডকে তুলে নেন নাসুম। দলীয় ৮ রানে প্রথম উইকেট হারানো অজিদের পথ দেখান বেন ম্যাকডেরমথ ও মিচেল মার্শ জুটি। এ দুই ব্যাটসম্যান ৬৩ রানের জুটিও করে ফেলেন। ম্যাকডেরমথকে ৩৫ রানে বোল্ড করে স্বস্তি ফেরান সাকিব। এরপর মসিস হেনরিকসকে (২) দ্রুত ফিরিয়ে দেন শরিফুল। তখন সংগ্রহ ১৪.১ ওভারে ৩ উইকেটে ৭৪ রান। ৩৫ বলে অজিদের দরকার ছিল আরও ৫৪ রানের। ওভারপ্রতি প্রায় সাড়ে নয় রান। সে সময় মার্শকে সঙ্গ দিতে ক্রিজে আসেন অ্যালেক্স ক্যারি। ব্যক্তিগত ৫০ রান পূর্ণ করে হুমকি হয়ে দাঁড়াচ্ছিলেন তিনি। কিন্তু তাকে সে সুযোগ দেননি শরিফুল। দলীয় ৯৪ রানে চতুর্থ উইকেটের পতণ। তখন জয়ের পথে অনেকটা এগিয়ে গিয়েছিল স্বাগতিকরা। শেষ দুই ওভারে প্রয়োজন ছিল ২৩ রানের। বলহাতে মুস্তাফিজ। মাত্র ১ রান খরচ করলেন তিনি। শেষ ওভারে দরকার ছিল ২২ রানের। কিন্তু শেষ পর্যন্ত ১০ রানে জয় পায় বাংলাদেশ। বাংলাদেশের হয়ে শরিফুল দু’টি এছাড়া নাসুম ও সাকিব একটি করে উইকেটের দেখা পান।



 

Show all comments
  • Zakaria Ibn Yusuf ৭ আগস্ট, ২০২১, ১২:৩৭ এএম says : 0
    অহংকারী অস্ট্রেলিয়াকে মোক্ষম জবাব দেয়া হয়েছে। ছন্দপতন না হলে বাংলাওয়াশ হতে যাচ্ছে ক্যাঙ্গারু বাহিনী। অভিনন্দন প্রিয় বাংলাদেশ
    Total Reply(0) Reply
  • Jannatul Minal ৭ আগস্ট, ২০২১, ১২:৩৮ এএম says : 0
    বাংলাদেশ টিমের খেলোয়াড়দের যে জিনিসটা মন কেড়ে নিয়েছে। তা হচ্ছে ডেম কেয়ার ভাব।আগের প্লেয়াররা যেমন তারকা প্লেয়ার দেখলেই কেমন তাদের চোখে মুখে একটা ভয় কাজ করত।বর্তমানে টিমে এগুলো দেখা যায় না।এই প্লেয়ারগুলার মধ্যে আমি একটা কনফিডেন্স দেখতে পাই।এভাবে চলতে থাকলে সাকিব ভাইয়ের কথা অনুযায়ী সামনের বিশ্বকাপ আমাদের হবে।ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • ফারহানা আক্তার ৭ আগস্ট, ২০২১, ১২:৩৮ এএম says : 0
    আর দুই ডোজ ভালোমতে সম্পন্ন হলে অস্ট্রেলিয়ার শরীরে দাম্ভিকতা রোধক এন্টিবডি তৈরি হবে।
    Total Reply(0) Reply
  • দেবব্রত চক্রবর্ত্তী ৭ আগস্ট, ২০২১, ১২:৩৮ এএম says : 0
    বাংলাদেশ মানেই নতুন কিছুর জন্ম বা সূচনা তৈরি করে। অবিশ্বাস্য হলেও সত্য যে এই প্রথম অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ জিতলো সেই সঙ্গে ৩-০ ব‍্যাবধানে হারিয়ে বাংলাদেশ সিরিজ জিতে নিলো। সেই সাথে নতুনদের পারফরম্যান্স সত্যি দারুন এবং দেখার মতোন।
    Total Reply(0) Reply
  • Angana Arsha ৭ আগস্ট, ২০২১, ১২:৩৯ এএম says : 0
    আমরাও পারি । এই জয়টা অব্যাহত রাখতে হবে। এবং তরুনদের সুযোগ দিতে হবে। কারন আমরা আন্তর্জাতিক ট্রফি এদের হাত থেকে দেখব..! অটো চয়েস আর পঞ্চ-পান্ডব তত্ত্ব বাদ দেওয়া উচিত। শুভ কামনা রইলো টিম-টাইগার্সদের জন্য
    Total Reply(0) Reply
  • Murshed Ahmed ৭ আগস্ট, ২০২১, ১২:৩৯ এএম says : 0
    অভিনন্দন বাংলাদেশ ক্রিকেট টিমকে-নিজেদের নৈপুণ্য দেখিয়ে সিরিজ জয়ের জন্য। আরও বেশি ধন্যবাদ জানাই অস্ট্রেলিয়ার দম্ভকে মাটিতে মিশিয়ে দেয়ার জন্য।।
    Total Reply(0) Reply
  • Ahmed Affan ৭ আগস্ট, ২০২১, ১২:৩৯ এএম says : 0
    বাঘের থাবায় ক্ষত-বিক্ষত ক্যাংগারু। টিম টাইগার বুঝিয়ে দিছে তর্জন-গর্জন করলেই জিতা যায় না বুদ্ধিদীপ্ত কৌশল দিয়ে মাঠে লড়তে হয়। অভিনন্দন বাংলাদেশ টিম ক্যাংগারু অষ্ট্রেলিয়াকে বাঘের থাবা দিয়ে টানা তিন তিনটি জয় দেয়ি অষ্ট্রেলিয়ার দম্ভ চূর্ণবিচূর্ণ করে আকাশ থেকে মাটিতে নামিয়ে আনার জন্য।
    Total Reply(0) Reply
  • Proshanta Biswas ৭ আগস্ট, ২০২১, ১২:৩৯ এএম says : 0
    সাবাস বেঙ্গল টাইগার দল,সাবাস! টাইগারদের থাবায় ছিন্নভিন্ন অস্ট্রেলিয়ান ক্রিকেট দল
    Total Reply(0) Reply
  • দুলাল চাকরি ৭ আগস্ট, ২০২১, ১২:৪০ এএম says : 0
    সবাই খুব ভালো খেলেছে,মস্তাফিজের তুলোনাই হয় না।আর একটা জিনিস আমি লক্ষ্য করেছি নুরল হাসানের কিপিং।খুব ভাল কিপিং করেছে।আজকের ম্যাচে চার চারটি ডেলিভারি কিপিংয়ের পিছনে দিয়ে চার হয়ে জাওয়ার কথা ছিলো কিন্তু কিপার নুরুল হাছান মাঠিতে গড়াগড়ি করে বল ধরে ফেলেছেন,অন্য কিপিং হলে এই চারটি ডেলিভারি ফর হয়ে জেতো আর আমরাও হেরে যেতাম।সাবাস কিপিং সাবাস।
    Total Reply(0) Reply
  • প্রকাশ মন্ডল ৭ আগস্ট, ২০২১, ১২:৪০ এএম says : 0
    খুব ভালো খবর। অভিনন্দন। কিন্তু এটাতে চাপ আরও বেড়ে গেল। কারণ ধারাবাহিকতা বজায় না রাখলে এই জয়ের মূল্য থাকবে না। আশা করি বাংলাদেশের ক্রিকেট আরও উন্নত হবে।
    Total Reply(0) Reply
  • MD Jabed Hossain ৭ আগস্ট, ২০২১, ১২:৪০ এএম says : 0
    অভিনন্দন বাংলাদেশ অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম বারের মত সিরিজ জয় অভিনন্দন মাহমুদুল্লাহ পুরো সিরিজ জুড়ে অসাধারণ ক্যাপ্টেন্সি তিনটা মেচেই ধারাবাহিক আফিফ আজকের হারার মেচকে কিভাবে জিততে হয় দেকিয়ে দিল টাইগার বাহিনী অভিনন্দন ফিজ শরিফুল এবং দলের সবাইকে
    Total Reply(0) Reply
  • Very good news Congratulations Bangladesh cricket Dall ৭ আগস্ট, ২০২১, ১০:০৭ এএম says : 0
    Very good cricket
    Total Reply(0) Reply
  • Sumon ৭ আগস্ট, ২০২১, ১:৫৩ এএম says : 0
    Congratulation Bangladesh cricket Team
    Total Reply(0) Reply
  • মাহবুবুল মান্নান ৭ আগস্ট, ২০২১, ৮:৪৬ এএম says : 0
    অহংকার পতনের মূল
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিজ জয়
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ