Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ইসরাইলে হিজবুল্লাহর পাল্টা হামলার প্রশংসায় হামাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২১, ৪:১০ পিএম

দীর্ঘ ১৫ বছর পর দক্ষিণ লেবাননের কয়েকটি গ্রামে বিমান হামলা চালিয়েছে দখলদার ইসরায়েল। অবশ্য এর শক্ত জবাবও দিয়েছে লেবাননের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। এ হামলার প্রশংসা করেছে গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন হামাস। লেবাননে ইসরায়েলের বিমান হামলার প্রতিবাদে হিজবুল্লাহ গতকাল শুক্রবার ইসরায়েলে হামলা চালায়।
হামাস এক বিবৃতিতে জানিয়েছে, দখলদারিত্বের অপরাধ এবং লেবাননের ভূখণ্ডকে টার্গেট করার জবাবে শুক্রবার সকালে লেবাননের পক্ষ থেকে ইসরায়েলকে যে জবাব দেয়া হয়েছে আমরা তাতে অভিনন্দন জানাই এবং পুরোপুরি সমর্থন করি।
হামাস আরো জানায়, আমরা মনে করি, ইসরায়েলের দখল প্রতিরোধ করা এবং কৃত অপরাধ ও মানবাধিকার লঙ্ঘনের জবাব দেয়া নির্যাতিত লোকজনের অধিকারের মধ্যেই পড়ে। তুরস্কভিত্তিক গণমাধ্যম ইয়ানি শাফাকে এ কথা বলা হয়।
এক বিবৃতিতে হিজবুল্লাহ জানিয়েছে, তাদের যোদ্ধারা স্থানীয় সময় শুক্রবার বেলা ১১টার দিকে ১২২ ক্যালিবারের কমপক্ষে ২০টি রকেট ছুড়েছে। অধিকৃত শেবা ফার্ম এলাকায় অবস্থিত দখলদার ইসরায়েলের সেনা অবস্থান লক্ষ্য করে এসব রকেট হামলা চালানো হয়।
রকেটগুলো দেশটির শিবা শহরের আল-আরকুব এলাকা থেকে ছোড়া হয়। লেবানন থেকে এসব রকেট ছোড়ার পর পরই ইসরায়েল অধিকৃত গোলান উপত্যকা ও অন্যান্য এলাকায় সাইরেন বেজে উঠে।
ইসরায়েলি গণমাধ্যম খবর দিয়েছে যে, দেশটির উত্তরাঞ্চলের লোকজনকে নিরাপদ স্থান তথা ঘরের মধ্যে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। অন্যদিকে, দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এবং প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ রকেট হামলার পর জরুরি বৈঠক করেছেন।
এর আগে লেবাননের কাফর শুবা পাহাড়ি এলাকায় বিমান হামলা চালায় ইসরায়েলের সামরিক বাহিনী। এ সময় তারা ফসফরাস বোমাবর্ষণ করেছে। এতে লেবাননের ওই এলাকার ফসলের ক্ষেতে আগুন ধরে যায়। তার আগে দক্ষিণ লেবাননেও বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। দীর্ঘ ১৫ বছর পর ইসরায়েল দক্ষিণ লেবাননে বিমান হামলা চালালো বলে জানিয়েছে ইরানি গণমাধ্যম। সূত্র : ইয়ানি শাফাক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হামাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ