Inqilab Logo

শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮, ২১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ভারতের ১০০ বছরের অপেক্ষা ঘোচালেন নীরাজ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২১, ৭:৩৬ পিএম | আপডেট : ৭:৪২ পিএম, ৭ আগস্ট, ২০২১

অবশেষে অলিম্পিকে সোনার দেখা পেল ভারত। তাদের ১০০ বছরের অপেক্ষা ঘোচালেন অ্যাথলেট নীরাজ চোপড়া। শনিবার টোকিও অলিম্পিকের পঞ্চদশ দিনে জ্যাভেলিন থ্রো’তে সেরা হয়ে স্বর্ণ জিতে ভারতকে আনন্দে ভাসালেন নীরাজ। প্রথমবার তিনি অলিম্পিকে অংশ নিয়েই বাজিমাত করলেন। শুটার অভিনব বিন্দ্রার পর ভারতের দ্বিতীয় ব্যক্তিগত অলিম্পিক স্বর্ণপদকের মালিক হয়েছেন নীরাজ চোপড়া। তিনিই প্রথম ভারতীয় যিনি অলিম্পিক ইতিহাসে নিজ দেশের পক্ষে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে প্রথম সোনা জিতলেন। শনিবার টোকিওতে জ্যাভেলিন থ্রো’র ফাইনালে নীরাজ প্রথম প্রচেষ্টায় ৮৭.০৩ মিটার ছুড়েন। দ্বিতীয় প্রচেষ্টায় দূরত্ব বাড়িয়ে ছুড়েন ৮৭.৫৮ মিটার। এতেই সাফল্যে ধরা দেয়। স্বর্ণপদক জিতে আনন্দে আত্মহারা হয়ে যান এই ভারতীয়। ৮৬.৬৭ মিটার ছুড়ে এই ইভেন্টে রৌপ্যপদক জেতেন চেক প্রজাতন্ত্রের জ্যাকব ভেদলেচ। আর ব্রোঞ্জপদক পান তার স্বদেশী ভিতেজস্লাভ ভেসেলি।  

১৯২০ বেলজিয়াম অলিম্পিকে শেষবার অ্যাথলেটিক্সে পদক জিতেছিলেন ভারতীয় অ্যাথলেটরা। এরপর দীর্ঘ দশ শতকের অপেক্ষা। এবার ২৩ বছর বয়সী সেনা অফিসার নীরজের হাত ধরে ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে সোনার পদক পেল ভারতীয়রা।

সব মিলিয়ে অলিম্পিকে মাত্র ১০টি সোনা আছে ভারতের। এর মধ্যে আটটি ছিল হকিতে। ব্যক্তিগত বিভাগে মাত্র একটি সোনা ২০০৮ বেইজিং অলিম্পিক শুটিংয়ে জেতেন অভিনব বিন্দ্রা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টোকিও অলিম্পিক


আরও
আরও পড়ুন